shono
Advertisement
Durga Puja 2024

পুজোর দিনে শুভ আটার প্রদীপ, তৈরি করাও খুব সহজ

এই স্নিগ্ধ আলো আপনার সংসারে আনবে সমৃদ্ধি।
Published By: Suparna MajumderPosted: 06:06 PM Oct 07, 2024Updated: 08:12 PM Oct 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্গাপুজোর(Durga Puja 2024) এই সময়ে শহরের চেহারাটাই পালটে যায়। বাড়িতে বাড়িতে আলোর রোশনাই। কেউ পছন্দের টুনি লাইট দিয়ে বাড়ি সাজান, কেউ আবার প্রদীপের স্নিগ্ধ আলো পছন্দ করেন। বাঙালি বাড়িতে মাটির প্রদীপ জ্বালানোর চল বেশি। কিন্তু আটা দিয়ে তৈরি প্রদীপকেও শুভ মনে করা হয়। প্রচলিত ধারণা, আটার প্রদীপ বাড়িতে জ্বালালে দেবীর কৃপা লাভ করা যায়। সংসারে অশুভের নাশ হয়ে শুভ শক্তির সমৃদ্ধি হয়।

Advertisement

ছবি: সংগৃহীত

আটার প্রদীপ তৈরি করাও খুবই সহজ। শোনা যায়, ঘি দিয়ে এই প্রদীপ তৈরি করা ভালো। তবে ঘি ব্যবহার করতে না চাইলে তেলের ব্যবহারও করতে পারেন। গমের আটা ব্যবহার করবেন। যেকটা প্রদীপ বানাবেন বলে মনস্থ করেছেন সেই আন্দাজে আটা নেবেন। তা মাখার জন্য পরিমান অনুযায়ী নেবেন জল।

অনেকে মনে করেন শুকনো আটায় নুন মিশিয়ে নিলে প্রদীপ বেশিদিন ভালো থাকে। কেউ কেউ আবার বলেন, প্রদীপ বানানোর আটায় নুন মেশানো উচিত নয়। নুন মেশান বা না মেশান, আটামাখা কিন্তু বেশি নরম হবে না। এতটা শক্ত রাখবেন যাতে আপনি পছন্দমতো আকার দিতে পারেন। এর সঙ্গে একটু তেল বা ঘি মিশিয়ে দেবেন। এতে প্রদীপ শুকিয়ে গেলে ফাটবে না।

ছবি: সংগৃহীত

যদি লাল প্রদীপ চান, তাহলে আটামাখায় লাল রং মিশিয়ে দেবেন। হলুদ রঙের জন্য গুঁড়ো করা হলুদ ব্যবহার করতে পারেন। বাড়িতে পুরনো মাটির প্রদীপ থাকলে তাকে ছাঁচ হিসেবে ব্যবহার করুন। শেপ ভালো আসে। না হলে হাত দিয়ে আটামাখার টুকরোকে প্রদীপের আকার দিন। প্রদীপ তৈরি হয়ে গেলে তা রোদে ভালো করে শুকিয়ে নেবেন। তার পর বাড়ির যেখানে চান সেখানে জ্বালিয়ে দিন। আলোয় আলোয় আলোকিত হবে আপনার অন্দরমহল। দরজার দুপাশেও দিয়ে দিতে পারেন। খুব ভালো লাগবে। উৎসবের দিনে বাড়িতে অতিথি এলেও দেখে খুব খুশি হবেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শোনা যায়, ঘি দিয়ে আটার প্রদীপ তৈরি করা ভালো।
  • তবে ঘি ব্যবহার করতে না চাইলে তেলের ব্যবহারও করতে পারেন।
Advertisement