shono
Advertisement
Home Decor tips

বৃষ্টিতে বাড়ির দেওয়াল কীভাবে সুরক্ষিত রাখবেন? রইল টিপস

আপনার বাড়ির খেয়াল তো আপনিই রাখবেন।
Published By: Suparna MajumderPosted: 05:42 PM Jun 02, 2024Updated: 05:42 PM Jun 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেমালের টানে তড়িঘড়ি উত্তরবঙ্গে ঢুকে পড়েছিল বর্ষা। কিন্তু 'কাহানি মে ট্যুইস্ট'! হাওয়া অফিস বলছে, ৩১ মে থেকে একই জায়গায় দাঁড়িয়ে মৌসুমী অক্ষরেখা। তার জেরেই দক্ষিণবঙ্গের বাসিন্দাদের এই অস্বস্তির পরিবেশের মধ্যে দিন কাটাতে হচ্ছে। বর্ষা না এলেও বৃষ্টিতে থেকে ভিজবে বাংলা। এমনই আভাস আবহাওয়া দপ্তরের। বৃষ্টি মানেই ইলিশ, বৃষ্টি মানেই মেঘলা আকাশের মনকেমন করা, আবার বৃষ্টি মানে বাড়ির ভিতর ও বাইরে স্যাঁতস্যাঁতে ও গুমোট ভাব৷ এমন সময় বাড়ির দেওয়ালের খেয়াল রাখা খুবই গুরুত্বপূর্ণ। কীভাবে তা রাখবেন? রইল উপায়।

Advertisement

বাড়ির দেওয়াল, ছাদ বা জানালার আশেপাশে কোনও ফাটল রয়েছে কী না আগে নিশ্চিত হোন৷ ভাল করে দেখে নিন বাড়ির ছাদ, মেঝে ও দুই দেওয়ালের সংযোগ স্থলগুলো। কোথাও কোনও ফাটল বা আর্দ্রতা জমতে দেখলে দ্রুত ব্যবস্থা নিন। আপনার বাড়িতে কোনও ফাটল থাকলে, তা কিন্তু দেওয়াল ও দেওয়ালের রং নষ্ট করার জন্য যথেষ্ট৷ তাই বাড়িতে ফাটল থাকলে, আগে তা সারানোর বন্দোবস্ত করুন৷     

[আরও পড়ুন: ২ থেকে ৮ জুন পর্যন্ত Horoscope: আর্থিক উন্নতি না ঋণের বোঝা? জেনে নিন সাপ্তাহিক রাশিফল ]

বাড়ির দেওয়ালকে স্যাঁতস্যাঁতে ভাব থেকে রক্ষা করতে পারে একমাত্র প্রাইমার৷ তাই প্রতি বছর বাড়ি রং করার অভ্যাস থাকলে বর্ষার আগেই তা সেরে ফেলুন। ভালো প্রাইমার ব্যবহার করুন৷ রং করার উপায় না থাকলে অন্তত প্রাইমার কিংবা হোয়াইট ওয়াশ করাতে পারেন। 

বর্ষায় ছাদেরও ক্ষতি কিছু কম হয় না৷ তাই নিয়মিত নজর রাখুন ছাদে যেন ফাটল না তৈরি হয়৷ বৃষ্টির হাত থেকে বাঁচাতে অ্যাসবেসটসও লাগাতে পারেন ছাদের উপর৷ তেমন হলে ছাদের উপর লাগিয়ে নিন টাইলস৷ তবে টাইলসের রং কালো হয়ে যাচ্ছে কী না, সেদিকে খেয়াল রাখুন৷ সপ্তাহে একদিন ওই টাইলস পরিষ্কার করুন৷ আপনার বাড়ির খেয়াল তো আপনিই রাখবেন। দুর্ভোগের আগে দুর্যোগের কথা ভেবে সুরক্ষা ব্যবস্থা করে রাখুন।

[আরও পড়ুন: পদ্ম সম্মানে ভূষিত শিল্পী মাগুনি চরণের জীবনাবসান, শোকপ্রকাশ রাষ্ট্রপতির ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বাড়ির দেওয়াল, ছাদ বা জানালার আশেপাশে কোনও ফাটল রয়েছে কী না আগে নিশ্চিত হোন৷
  • ভাল করে দেখে নিন বাড়ির ছাদ, মেঝে ও দুই দেওয়ালের সংযোগ স্থলগুলো।
Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার