shono
Advertisement

Breaking News

Lakshmi Puja 2024

এবারের লক্ষ্মীপুজোয় হোক আলপনার নতুন নকশা, রইল টিপস

লক্ষ্মীপুজোর দিন ঠাকুরের ঘটের চারপাশ, ঠাকুরদালান, ঘরের মেঝেতে আলপনা আঁকলে সংসারে আসে সমৃদ্ধি।
Published By: Akash MisraPosted: 04:05 PM Oct 15, 2024Updated: 06:23 PM Oct 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লক্ষ্মীপুজো(Lakshmi Puja 2024) মানেই ঘরের মেঝে জুড়ে নানা রঙের নকশা। শাস্ত্রে রয়েছে, লক্ষ্মীপুজোর দিন ঠাকুরের ঘটের চারপাশ, ঠাকুরদালান, ঘরের মেঝেতে আলপনা আঁকলে সংসারে আসে সমৃদ্ধি। কিন্তু অনেকেই বুঝে পান না, ঠিক কীরকম আলপনা দেবেন। চিন্তা নেই। এবার খুব সহজেই ঘরের মেঝেতে এঁকে নিতে পারেন নতুন নকশার আলপনা।

Advertisement

চালের গুঁড়ো জলের সঙ্গে মিশিয়ে নিয়ে সুন্দর মোটিফ এবং ফুলের নকশায় তুলো ভিজিয়ে বা তুলির টানে আঁকা হয় আলপনা। এই নকশাগুলি আঁকা যেমন সহজ, তেমনই দেখতেও লাগে আকর্ষণীয়।

আজকাল অনেকেই নকশা আঁকার জন্য কাপড় বা তুলোয় আঙুল মোড়ানোর পরিবর্তে তুলি ব্যবহার করেন। এতে নকশার আকার সুন্দর হয়। তবে আপনি যেটাই নিজের সুবিধা মনে করেন, তা দিয়েই নকশা আঁকতে পারেন।

লাল এবং হলুদ রঙের মিশেলে সাবেক আলপনাও আঁকা যেতে পারে। শুধু সাদা রং ব্যবহার করার পরিবর্তে অন্য রং ব্যবহার করলে, দেখতে এত সুন্দর লাগে যে, সবার নজর কাড়বেই।

বাড়ির কোনও ঘরে বেশি জায়গা থাকলে মেঝের একদম মাঝখানে বৃত্তাকার নকশা আঁকুন। তা ঘরের চেহারাই বদলে দেয়। চেষ্টা করবেন, আলপনা পুরোটা যেন ভরাট না থাকে। তার পরিবর্তে একটু ফাঁকা ফাঁকা জায়গা রাখুন।

মাছ, পদ্মফুল অন্যান্য মোটিফ দিয়ে আল্পনা সাধারণত প্রধান দরজার কাছাকাছি আঁকা হয়।

আলপনা আঁকার পরে তার উপরে ফুল দিয়ে ভরাট করলে বেশ অন্য রকম দেখায়।

তবে আলপনা আঁকতে চাই ধৈয্য এবং দক্ষতা। তাড়াহুড়ো করে আঁকলে নকশা অন্য রকম দেখতে হয়ে যেতে পারে। চেষ্টা করুন, আলপনা আঁকার সময় আপনার চারপাশে যেন বেশি লোক না থাকে।

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • তবে আলপনা আঁকতে চাই ধৈয্য এবং দক্ষতা।
  • আজকাল অনেকেই নকশা আঁকার জন্য কাপড় বা তুলোয় আঙুল মোড়ানোর পরিবর্তে তুলি ব্যবহার করেন।
Advertisement