shono
Advertisement

‘আমার উত্থান শুরু রাজীব গান্ধীর আমলে’, ‘মোদি ঘনিষ্ঠতা’নিয়ে সাফাই আদানির

তাঁর পেশাগত সাফল্য একজন নেতার জন্য নয়, দাবি আাদানির।
Posted: 11:17 AM Dec 29, 2022Updated: 12:33 PM Dec 29, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক’দিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) কটাক্ষ করে রাহুল গান্ধী মন্তব্য করেন, কিছু করার নেই। দু’জন ব্যবসায়ীকে খুশি করে চলতে হয় মোদিকে। এই দু’জন যে মুকেশ আম্বানি (Mukesh Ambani) ও গৌতম আদানি (Goutam Adani), তা জানানোর জন্য কোনও পুরস্কার নেই। সত্যি হোক বা মিথ্যে, ২০১৪ পরবর্তী ভারত জেনেছে, নতুন শতাব্দীতে গঙ্গা-যমুনার দেশে ব্রহ্মা-বিষ্ণু-মহেশ্বর হলেন মোদি-মুকেশ-আদানি। কীভাবে যেন মোদি প্রধানমন্ত্রী হওয়ার পরেই আম্বানির আর আদানির মধ্যে ধনীতম হওয়ার ঘোরদৌড়ে শুরু হল! কিন্তু মোদিই যা আসলে আম্বানি ও আদানির রকেট গতির জ্বালানি, এর মধ্যে সত্যতা কতটা?

Advertisement

সম্প্রতি এই বিষয়ে ইন্ডিয়া টুডে গ্রুপের সম্পাদকীয় পরিচালক (প্রকাশনা) রাজ চেঙ্গাপ্পাকে দেওয়া সাক্ষাৎকারে মুখ খুলেছেন গৌতম আদানি। সেখানে তিনি জানিয়েছেন, মোদি একজন গুজরাটি, তিনিও। এই কারণেই তাঁদের নামে কুৎসা করেন নিন্দুকরা। তাই বলে গুজরাটের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্তমান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ভূয়ষী প্রশংসা করার সুযোগ হাতছাড়া করেননি আদানি। তবে তিনি দাবি করেছেন, ভারতের বাজারে গতি এসেছে সেই নয়ের দশকের গোড়াতেই। ফলে অন্য লাভের ফসল তিনিও ঘরে তুলেছেন।

[আরও পড়ুন: ফের রতন টাটাকে ভারতরত্ন দেওয়ার দাবি, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে চিঠি সাংসদের]

আদানি বলেন, অনেকে হয়তো হবেন, কিন্তু পিছনে ফিরে তাকালে রাজীব গান্ধীর আমলের কথা বলতে হয়। যখন শিল্পে উদারীকরণের ভিত গড়ার কাজ শুরু হয়। যার ফলে রপ্তানি বাণিজ্যে সুবিধা হয়েছিল আমার মতো ব্যবসায়ীর। এরপর ১৯৯১ সালে প্রধানমন্ত্রী নরসিমা রাও ও অর্থমন্ত্রী মনমোহন সিংয়ের উদারীকরণের কথা সকলের জানা। এর ফলে আমিও লাভবান হই। গৌতম আদানি জানান, গুজরাটে মুখ্যমন্ত্রী কেশুভাই প্যাটেলের আমলও আমার ব্যবসার জন্য টার্নিং পয়েন্ট। তাঁর আমলেই মুন্দ্রায় প্রথম বন্দর তৈরি করে আদানি গ্রুপ।

এরপরেই গুজরাটের গুজরাটে মোদি যুগের সূচনার প্রসঙ্গ টানেন আদানি। বলেন, গুজরাটে উন্নয়নে ব্যাপক কাজ করেন মোদি। তিনি শুধু রাজ্যের অর্থনৈতিক প্রেক্ষাপট বদলে দেননি, পাশাপাশি পিছিয়ে পড়া এলাকার অন্ধকারে উন্নয়নের আলো জ্বালেন। শিল্পক্ষেত্রে, কর্মসংস্থানে যে কাজ করেন তা আগে কখনই হয়নি। আদানির বক্তব্য, ২০১৪ সালে দেশের প্রধানমন্ত্রী হওয়ার পর ভারতজুড়ে একই কাজ করছেন মোদি। যদিও তারঁ বিরুদ্ধে যে অভিযোগ, প্রধানমন্ত্রীর মোদির থেকে বিশেষ সুবিধা পান তিনি, তা অস্বীকার করেছেন আদানি।

[আরও পড়ুন: হিন্দুদের ঘরে ঘরে অস্ত্র রাখার নিদান দিয়ে বিপাকে প্রজ্ঞা ঠাকুর, কর্ণাটকে দায়ের FIR]

এই বিষয়ে ধনকুবের শিল্পপতির বক্তব্য, এই ধরনের অভিযোগ দুঃখজনক এবং ভিত্তিহীন। এভাবে আদানি গ্রুপর সাফল্যকে ছোট করা হচ্ছে। গৌতম আদানির সাফ কথা, আমার পেশাগত সাফল্য কোনও একজন নেতার কারণে নয়, বরং গত তিন দশকের দেশের একাধিক নেতা ও সরকারের সঠিক নীতি ও সংস্কারের কারণে। তবে নরেন্দ্র মোদির নেতৃত্বে যে তিনি মুগ্ধ, তা জানাতেও ভোলেননি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement