shono
Advertisement

এসি লোকালে চাপার স্বপ্নপূরণ হাওড়া-শিয়ালদহে, ৮টি ট্রেনের অনুমোদন দিল রেল

প্রথমে মাতৃভূমি লোকালের একটি কোচকে বাতানুকূল করা হবে।
Posted: 07:58 PM Dec 27, 2023Updated: 04:50 PM Dec 28, 2023

সুব্রত বিশ্বাস: কয়েকদিনের মধ্যেই শিয়ালদহ স্টেশন থেকে চলবে এসি কোচের লোকাল ট্রেন। কয়েকটি ইএমইউ ট্রেনে জুড়বে বলে জানিয়েছিলেন পূর্ব রেলের আধিকারিকরা। তার মধ্যেই রেল বোর্ড ঘোষণা করে দিয়েছে, ২০২৩-২৪ ও ২০২৪-২৫ অর্থবর্ষে আটটি বারো কোচের এসি ট্রেন অনুমোদিত হয়েছে তিনটি রেল জোনের জন‌্য। দু’টি পূর্ব রেলের জন‌্য। চারটি ওয়েস্টার্ন রেলে ও একটি সাদার্ন রেলে। চেন্নাইয়ের ইন্ট্রিগাল কোচ ফ‌্যাক্টরির জিএমকে রেল বোর্ডের জয়েন্ট ডিরেক্টর (ইলেকট্রেক‌্যাল) কে এনিয়ে রেল বোর্ডের কোচিং ডিরেক্টরের সঙ্গে আলোচনা করতেও নির্দেশ দিয়েছে।

Advertisement

কিছুদিন আগেই পূর্ব রেল ঘোষণা করেছিল, মাতৃভূমিতে প্রথম একটি কোচ প্রথম শ্রেণির করা হবে। তা হবে বাতানুকূল। প্রাথমিকভাবে ভাড়াও ঘোষণা করে দেওয়া হয়। শিয়ালদহ-রানাঘাট রুটে এই ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে পরবর্তীতে অন্য রুটগুলোতেও এই পরিষেবা শুরু হবে বলে জনিয়েছে পূর্ব রেল। মুম্বইয়ে এসি লোকাল ট্রেনের রেওয়াজ রয়েছে বেশ কয়েক বছর ধরে।

[আরও পড়ুন: শিশির অধিকারীকে প্রণামের ‘শাস্তি’! শোকজের পর সুবল মান্নাকে ইস্তফার নির্দেশ তৃণমূলের]

শিয়ালদহ থেকে লোকাল ট্রেনে এসি কোচ বসানোর ঘোষণায় দ্বিমত পোষণ করতে থাকেন যাত্রীরা। অতিরিক্ত ভাড়া গুণতে হবে। দ্বিতীয়ত অনেকেই সেই কামরাতে সাধারণ টিকিট নিয়ে চড়ে বসবেন। পরে ধরপাকড়ে জড়াবেন। এনিয়ে ঝামেলার আশঙ্কাও করেছেন রেলের কর্তারা।

এর পর পুরো বারো কোচের এসি রেকের কথা ঘোষণা করল রেল বোর্ড। মনে করা হচ্ছে, আগামী বছরে লোকালে একটি মাত্র এসি কোচ লাগানো হলেও পরবর্তীতে পুরো বারো কোচের এসি লোকাল চলবে। হাওড়া ও শিয়ালদহ দুই রুটে দুটি এই ধরণের ট্রেন চালু হতে ২০২৫ সালের অর্থবর্ষ লেগে যাবে বলে মনে করেছেন আধিকারিকদের অনেকেই।

[আরও পড়ুন: ব্যক্তিগত আক্রমণ বিজেপি নেতার, সজল ঘোষকে বাবার কথা মনে করালেন কুণাল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার