shono
Advertisement

ঘরের মাঠে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে নামছে টিম ইন্ডিয়া, বিশ্বকাপের জন্য কতটা প্রস্তুত রোহিতরা?

'চোকার্স' তকমা কি ঘুচবে? জেনে নিন রোহিতদের শক্তি, দুর্বলতা।
Posted: 07:29 PM Oct 04, 2023Updated: 03:23 PM Oct 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শেষ আইসিসি ট্রফিজয় এক দশক আগে। আর শেষ বিশ্বকাপ জেতা এক যুগ হয়ে গেল। সারাবছর দ্বিপাক্ষিক সিরিজে দাপট দেখালেও আইসিসি (ICC) ইভেন্টে গত এক দশকে কার্যত বিশ্ব ক্রিকেটের ‘চোকার্স’ তকমা জুটেছে ভারতের কপালে। সেই তকমা কি এবার ঘোচাতে পারবেন রোহিত শর্মারা? ঘরের মাঠে আইসিসি ট্রফির খরা কাটাতে পারবে টিম ইন্ডিয়া? ভারতের প্রথম একাদশে কারা খেলতে পারেন? মেগা টুর্নামেন্ট (ICC World Cup 2023) শুরুর আগে এক নজরে দেখে নেওয়া যাক ভারতীয় দলের শক্তি, দুর্বলতা ও এক্স ফ্যাক্টর।

Advertisement

এক নজরে দেখে নেওয়া যাক ভারতের পুরো দল:
রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, শুভমন গিল, শ্রেয়স আইয়ার, কে এল রাহুল, ঈশান কিষান, সূর্যকুমার যাদব, হার্দিক পাণ্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, শার্দূল ঠাকুর, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, জসপ্রীত বুমরাহ

শক্তি:
ভারতীয় দলের সবচেয়ে বড় শক্তি টপ অর্ডার। রোহিত শর্মা, শুভমন গিল, বিরাট কোহলিরা যে কোনও ম্যাচের মোড় কার্যত একার হাতে ঘুরিয়ে দিতে পারেন। শুভমন গিল দুর্দান্ত ফর্মে। নিজের সেরা ছন্দের কাছাকাছি বিরাট কোহলি, কেএল রাহুলরাও। রোহিত শর্মা বড় ইনিংস না খেললেও ভাল হিট করছেন। ভারতের আরও একটি শক্তির জায়গা স্পিন বোলিং। রবিচন্দ্রন অশ্বিন দলে যোগ দেওয়ায় ভারতের স্পিন বিভাগে যে অভিজ্ঞতা এবং বৈচিত্র দেখা যাচ্ছে, সেটা বিশ্বকাপে আর কোনও দলের নেই। সেই সঙ্গে অবশ্যই রয়েছে ঘরের মাঠে খেলার বাড়তি সুবিধা।

[আরও পড়ুন: অতিবৃষ্টিতে বানভাসি একাধিক জেলা, মোকাবিলায় একগুচ্ছ নির্দেশিকা জারি মুখ্যমন্ত্রীর]

দুর্বলতা:
বিশ্বকাপে ভারতের সবচেয়ে বড় দুর্বলতা সম্ভবত মানসিকতা। ২০১৩ সালের পর আর কোনও আইসিসি ট্রফি না জেতা, একের পর এক টুর্নামেন্টের নক-আউটে হারের অভিজ্ঞতা এবারেও তাড়া করবে রোহিতের টিম ইন্ডিয়াকে। সেই ‘হারের অভ্যাস’ কাটিয়ে ওঠাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ ভারতীয় দলের। এর বাইরে ক্রিকেটীয় দিক থেকে দেখতে গেলে ভারতের দুর্বলতার জায়গা মূলত দুটি। এক, দলের ব্যাটিং বিভাগে বাঁহাতির অভাব। ঈশান কিষান না খেললে ভারতের প্রথম ৬ ব্যাটারই হবেন ডানহাতি। ভারতের দ্বিতীয় দুর্বলতা হচ্ছে, লোয়ার অর্ডারে ভাল ফিনিশারের অভাব। শুধু ব্যাটিং বিভাগকে লম্বা করার জন্য বিশ্বকাপে শামি, সিরাজ এবং বুমরাহকে একসঙ্গে খেলাতে পারছে না ভারত। আবার অক্ষর প্যাটেল না থাকায় ৮ নম্বরে হয় অশ্বিন নাহয় শার্দূল ঠাকুরকে খেলাতে হচ্ছে। যেখানে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড বা নিউজিল্যান্ডের মতো দলের ৯-১০ নম্বরেও বোলিং অল-রাউন্ডাররা খেলবেন, সেখানে ভারতের টেল-এন্ডাররা কিছুটা পিছিয়ে পড়ছেন।
এক্স ফ্যাক্টর:
বিশ্বকাপে ভারতের এক্স ফ্যাক্টর হতে চলেছেন শুভমন গিল। কেরিয়ারের একেবারে প্রারম্ভিক পর্যায়ে খেললেও গিল এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ব্যাটার। অনেক বিশেষজ্ঞই তাঁকে বিশ্বকাপের সম্ভাব্য টপ স্কোরারদের তালিকায় ধরে নিচ্ছেন। ভারতকে বিশ্বকাপ জিততে হলে গিলকে ভাল খেলতেই হবে।

[আরও পড়ুন: ‘হয় নবীশ, নয়ত তদন্ত করতে চাইছেন না’, অভিষেক মামলায় ইডিকে তোপ হাই কোর্টের]

সম্ভাব্য একাদশ:
শুভমান গিল, রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, কে এল রাহুল, শ্রেয়স আইয়ার, হার্দিক পাণ্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন/ শার্দূল ঠাকুর, কুলদীপ যাদব, জসপ্রীত বুমরাহ, মহম্মদ সিরাজ/ মহম্মদ শামি।

বিশ্বকাপে সম্ভাবনা:
চ্যাম্পিয়ন হওয়ার ক্ষমতা রাখে এই ভারত। শুধু প্রত্যশা আর স্নায়ুর চাপ সামলানোটাই আসল চ্যালেঞ্জ রোহিতদের সামনে। নিজেদের সেরা ফর্মে খেললে ঘরের মাঠে ট্রফি ঢোকা উচিত টিম ইন্ডিয়ার ক্যাবিনেটেই। তবে সেজন্য ভাগ্যদেবতাকেও সহায় থাকতে হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement