shono
Advertisement

ICC ODI World Cup 2023: কাপযুদ্ধের সেমিফাইনালে ‘আইকন’ শচীনের কোন দুই রেকর্ড ভাঙতে পারেন বিরাট?

ভগবানকে টপকে যেতে পারবেন রক্ত-মাংসের বিরাট?
Posted: 12:31 PM Nov 14, 2023Updated: 12:43 PM Nov 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৯৮৩ ও ২০১১ সালের পর ফের একবার বিশ্বকাপ জয়ের খোঁজে টিম ইন্ডিয়া (Team India)। তবে তৃতীয়বারের জন্য ৫০ ওভারের বিশ্বকাপ জিততে হলে তো সবার আগে সেমিফাইনালের বাঁধা টপকাতে হবে। হারাতে হবে শক্ত গাঁট নিউজিল্যান্ডকে (New Zealand)। এদিকে শেষ চারের মহারণে নামার আগে বিরাট কোহলি (Virat Kohli) তাঁর ‘আইকন’ শচীন তেণ্ডুলকরের (Sachin Tendulkar) দুটি রেকর্ড ভাঙতে পারেন।

Advertisement

২০ বছরের পুরনো এক রেকর্ড ভাঙার অপেক্ষায় দাঁড়িয়ে রয়েছেন টিম ইন্ডিয়ার মহাতারকা। কী সেই রেকর্ড? ৫০ ওভারের বিশ্বকাপে এক মরশুমে সবচেয়ে বেশি রান করার রেকর্ড রয়েছে মাস্টার ব্লাস্টারের নামে। তিনি ২০০৩ সালে এই মাইলস্টোন স্পর্শ করেছিলেন। সেবার অস্ট্রেলিয়ার কাছে হেরে ভারতীয় দল রানার্স হলেও, সর্বোচ্চ রান করেছিলেন ‘আধুনিক ক্রিকেটের ডন’। ১১টি ম্যাচে শচীনের রান ছিল ৬৭৩। গড় ৬১.১৮। সর্বোচ্চ নামিবিয়ার বিরুদ্ধে ১৫২ রান। ৮৯.২৫ স্ট্রাইক রেট বজায় রেখে করেছিলেন ১টি শতরান ও ৬টি অর্ধ শতরান। সেই রেকর্ডটি গত ২০ বছর ধরে অক্ষত রয়েছে।

[আরও পড়ুন: বিরাট বনাম ট্রেন্ট বোল্টের হাইভোল্টেজ সেমিফাইনালের দ্যুতি বাড়াতে পারেন শচীনের সঙ্গে বেকহ্যাম]

তবে এবার বিরাট সেই রেকর্ড ভেঙে দিতে পারেন। চলতি কাপযুদ্ধে ফর্মের তুঙ্গে রয়েছেন বিরাট। ৯ ম্যাচে ৫৯৪ রান করে এই মুহূর্তে স্কোরারদের তালিকার শীর্ষে রয়েছেন কিং কোহলি। সর্বোচ্চ বাংলাদেশের (Bangladesh) বিরুদ্ধে অপরাজিত ১০৩। গড় ৯৯.০০। ৮৮.৫২ স্ট্রাইক রেট বজায় রেখে রয়েছে ২টি শতরান ও ৫টি অর্ধশতরান। এহেন বিরাট যদি কেন উইলিয়ামসনের (Kane Williamson) নিউজিল্যান্ডের বিরুদ্ধে আর ৮০ রান করেন, তা হলেই তিনি শচীনের সেই ২০ বছর আগে গড়া রেকর্ড ভেঙে দিতে পারেন।

এ ছাড়াও বিরাটর সামনে সুযোগ রয়েছে কাপযুদ্ধের সেমিফাইনালের মঞ্চে সেঞ্চুরি হাঁকিয়ে শচীনকে ছাপিয়ে যাওয়ার। ইডেনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের ক্রিকেট কেরিয়ারের ৪৯তম শতরান করে ‘গড অফ ক্রিকেট’-কে ছুঁয়েছিলেন বিরাট। এবার তাঁকে টপকে যাওয়ার পালা। নেদারল্যান্ডসের বিরুদ্ধে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভালো খেলছিলেন বিরাট। কিন্তু ৫০তম ওডিআই শতরান সেদিন আসেনি। বুধবার সেই কীর্তি বিরাট গড়তে পারেন কিনা, সেটাই দেখার অপেক্ষায় রয়েছে আসমুদ্র হিমাচল।

[আরও পড়ুন: ‘সেমিফাইনালের গাঁট ভারতকে এবারও ভোগাবে, কে বলল?’, আত্মবিশ্বাসী সৌরভ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement