shono
Advertisement

অধরা ইতিহাস, বিশ্বকাপের ফাইনালে স্বপ্নভঙ্গ ভারতীয় নারীদের

ঠিক যেন ২০০৩ বিশ্বকাপের পুনরাবৃত্তি। The post অধরা ইতিহাস, বিশ্বকাপের ফাইনালে স্বপ্নভঙ্গ ভারতীয় নারীদের appeared first on Sangbad Pratidin.
Posted: 03:35 PM Mar 08, 2020Updated: 03:58 PM Mar 08, 2020

অস্ট্রেলিয়া: ১৮৪-৪ (হিলি ৭৪, মুনি ৭৮)
ভারত:৯৯-৯ (দীপ্তি শর্মা ৩৩, বেদা কৃষ্ণমূর্তি ১৯)
অস্ট্রেলিয়া ৮৫ রানে জয়ী।
সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রিকেট ঈশ্বর হয়তো চিত্রনাট্যটা এভাবেই সাজিয়েছিলেন। ১৭ বছর আগে সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) নেতৃত্বাধীন ভারতীয় দল ঠিক যেভাবে অস্ট্রেলিয়ার কাছে পরাস্ত হয়েছিল। অবিকল সেই একইভাবে স্বপ্নভঙ্গ হল হরমনপ্রীত কৌরের ভারতের। হাতছানি ছিল প্রথমবার মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে ইতিহাসের পাতায় নিজেদের নাম স্বর্ণাক্ষরে লিখে ফেলার। কিন্তু, আশা জাগিয়েও সেই ইতিহাস ছুঁতে পারল না ভারতীয় মহিলা দল। রেকর্ড পঞ্চমবারের জন্য মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হল অস্ট্রেলিয়া।

Advertisement


মহিলা ক্রিকেট বিশ্বকাপ নিয়ে এউ উন্মাদনা, এই বিপুল প্রত্যাশা এই প্রথমবার। রবিবাসরীয় মেলবোর্নে প্রায় ৮৬ হাজার দর্শকের উপস্থিতি, এবং সেই সঙ্গে প্রত্যাশা পূরণের দায়। এই দুইয়ের চাপ সামলে উঠতে পারলেন না ভারতীয় মহিলা। ফাইনালে একপ্রকার লজ্জাজনকভাবেই হারতে হল ওমেন-ইন-ব্লুকে।

[আরও পড়ুন: রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজে পুরনো ছন্দে শচীন-শেহওয়াগ জুটি, নস্ট্যালজিয়া নেটদুনিয়ায়]

২০০৩-এর সেই বিশ্বকাপের মতোই রবিবার প্রথমে ব্যাট করতে নেমে ঝড়ের গতিতে শুরু করে অস্ট্রেলিয়া। রেকর্ড অর্ধশতরান করেন অজি ওপেনার অ্যালিসা হিলি(Alyssa Healy)। মাত্র ৩৯ বলে ৭৫ রানের বিস্ফোরক ইনিংস খেললেন তিনি। এই ৭৫ রানের মধ্যে ৭টি বাউন্ডারি এবং পাঁচটি ওভার বাউন্ডারি মারেন তিনি। বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় দ্রুততম অর্ধশতরানের রেকর্ডটি এখন হেলির দখলে। তাঁর ওপেনিংয়ের সঙ্গী বেথ মুনিও (Beth Mooney) খুব একটা পিছিয়ে ছিলেন না। তিনি কলেন ৫৪ বলে ৭৮ রান। দুই ওপেনারের দুর্দান্ত অর্ধশতরানে ভর করে ১৮৪ রানে পৌঁছে যায় অজিরা।

[আরও পড়ুন: পাকিস্তানে হচ্ছে না এশিয়া কাপ, টুর্নামেন্ট আয়োজন নিয়ে ডিগবাজি পিসিবি চেয়ারম্যানের]

জবাবে ব্যাট করতে নেমে বিশাল টার্গেটের চাপে শুরুতেই দিশা হারিয়ে ফেলে ভারতীয় ব্যাটিং। মাত্র ৩০ রানেই পড়ে যায় চারটি উইকেট। কনকাশন ইনজুরি নিয়ে ছিটকে যান তানিয়া ভাটিয়া। তাঁর পরিবর্তে অপ্রত্যাশিতভাবে ব্যাট করার সুযোগ পায় শিলিগুড়ির ১৬ বছর বয়সী কিশোরী রিচা ঘোষ। কিন্তু, সেও অজিদের বিশাল স্কোরের সামনে সেভাবে প্রতিরোধ গড়তে পারেনি। দীপ্তি শর্মা এবং রিচার জুটি সামান্য লড়াই দিয়েছিল বটে। কিন্তু তা সামান্যই। খেলার ফলাফলে এই জুটি খুব একটা প্রভাব ফেলতে পারেনি।শেষপর্যন্ত ভারতের ইনিংস শেষ হয় ৯৯ রানে। অস্ট্রেলিয়া জয় পায় ৮৫ রানে। এই নিয়ে রেকর্ড পঞ্চমবার মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন হল অজিরা। পরাজিত নায়িকাদের তালিকাতেই নাম লেখাতে হল ভারতীয় নারীদের।

The post অধরা ইতিহাস, বিশ্বকাপের ফাইনালে স্বপ্নভঙ্গ ভারতীয় নারীদের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement