shono
Advertisement

বেআইনিভাবে ঢুকতে গিয়ে আমেরিকায় ধৃত ৯৭ হাজার ভারতীয় নাগরিক

গত পাঁচ বছরে অবৈধভাবে আমেরিকায় ঢোকার চেষ্টা বেড়েছে।
Posted: 09:00 AM Nov 04, 2023Updated: 09:00 AM Nov 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত পাঁচ বছরে অবৈধভাবে আমেরিকায় ঢোকার চেষ্টা বেড়েছে। আর এই তথ্য সামনে আসতেই জানা গিয়েছে, শুধু গত বছরেই অবৈধভাবে সীমান্ত পেরিয়ে আমেরিকায় ঢোকার চেষ্টা করেছিলেন ৯৬,৯১৭ জন ভারতীয়।

Advertisement

২০২২ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত আমেরিকার কাস্টম অ্যান্ড বর্ডার প্রোটেকশন যে তথ্য জানিয়েছে তাতে জানা গিয়েছে, গত এক বছরে এই রেকর্ড সংখ্যক ভারতীয় (Indian) অবৈধভাবে আমেরিকায় ঢোকার চেষ্টা করে গ্রেপ্তার হয়েছেন।

[আরও পড়ুন: ভূমিকম্প বিধ্বস্ত নেপালে মৃত অন্তত ১২৮, ফিরল ২০১৫-র ভয়াবহ স্মৃতি]

সংবাদ সংস্থার খবর, অনুপ্রবেশকারীদের আবার চার ভাগে ভাগ করে মার্কিন প্রশাসন (US)। কারও আশ্রয়ে থাকা নাবালক-নাবালিকা, পরিবারের সঙ্গে অনুপ্রবেশ, একা বয়স্ক এবং সঙ্গীহীন শিশু। ২০১৯-২০ সালে অনুপ্রবেশ করতে গিয়ে ধরা পড়েছিলেন ১৯,৮৮৩ জন। ২০২০-২১ সালে সেই সংখ্যা বেড়ে হয় ৩০,৬৬২। ২০২১-২২ সালে অবৈধ অনুপ্রবেশকারীর সংখ্যা বেড়ে হয় ৬৩,৯২৭ জন। গত বছর অনুপ্রবেশ করতে গিয়ে গ্রেপ্তার হওয়া ভারতীয়দের মধ্যে ৩০,০১০ জন কানাডা সীমান্ত দিয়ে ঢোকার চেষ্টা করেছিলেন।

উল্লেখ্য, চলতি বছরের এপ্রিল মাসে কানাডা থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে বেআইনি ভাবে ঢুকতে গিয়ে নৌকাডুবিতে প্রাণ হারান এক ভারতীয় পরিবার-সহ মোট ৮ জন। যার মধ্যে দুই শিশুও ছিল। কানাডা পুলিশের তরফে জানানো হয়, সেন্ট লরেন্স নদী পার হয়ে কানাডা থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশের সময়ই ঘটে দুর্ঘটনা।

[আরও পড়ুন: মাটির তলায় হামাসের ডেরা! ‘মাকড়শার জাল’ ছিঁড়তে অগ্নিবৃষ্টি ইজরায়েলের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement