shono
Advertisement

এবার লাগবে ৫০০ কোটি! আয়কর নিয়ে দিল্লি হাই কোর্টেও ধাক্কা কংগ্রেসের, আরও বিপাকে হাত

হাত শিবিরের অভিযোগ, আয়কর নিয়ে ডামাডোল আসলে মোদি সরকার রাজনৈতিক প্রতিহিংসা।
Posted: 08:46 PM Mar 28, 2024Updated: 08:46 PM Mar 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একে হাতে টাকা নেই। তার উপর আয়করের খাড়া। লোকসভা ভোটের মুখে অথৈ জলে কংগ্রেস (Congress)। স্বস্তি মিলছে না আদালতেও। বৃহস্পতিবারই দিল্লি হাই কোর্ট কংগ্রেসের করা আরও একটা আর্জি খারিজ করেছে। যা পরিস্থিতি তাতে আগামী দিনে হাত শিবিরকে আয়কর বকেয়া বাবদ ৫০০ কোটি টাকা মেটাতে হতে পারে। আর সেটা হলে লোকসভার লড়াইয়ে কার্যত পাই-পয়সার অভাবে ভুগতে হবে কংগ্রেসকে।

Advertisement

২০১৭-২০২১। এই চার বছরের জন্য কংগ্রেসের আয়কর রিটার্নের হিসাব পুনঃমূল্যায়ন করার সিদ্ধান্ত নিয়েছে আয়কর বিভাগ। সেই আদেশকেই হাই কোর্টে চ্যালেঞ্জ করেছিল কংগ্রেস। হাত শিবিরের দাবি ছিল, আয়কর বিভাগ আদালতের রায় পর্যন্ত অপেক্ষা না করেই আইন প্রয়োগ করছে। এমনকী অনুমতি ছাড়াই কংগ্রেসের অ্যাকাউন্ট ফ্রিজ করে টাকা সরানো হয়েছে। কংগ্রেস চাইছিল, যতদিন আদালতে মামলা চলবে ততদিন যেন তাঁদের বিরুদ্ধে আয়কর বিভাগ কোনও পদক্ষেপ না করতে পারে। কিন্তু হাই কোর্ট সেই আর্জি খারিজ করে জানিয়ে দিয়েছে, আয়কর বিভাগ নিজেদের কাজ চালিয়ে যাবে। আয়কর বিভাগ সূত্রের খবর, এবার কংগ্রেসের জরিমানার পরিমাণ ৫০০ কোটি টাকা পর্যন্ত হবে। 

[আরও পড়ুন: রাজনীতিতে ‘কাপুর সিস্টার্স’! কোন দলের হয়ে ভোটে লড়বেন করিশ্মা-করিনা?]

উল্লেখ্য, আয়কর (Income Tax) নিয়ে অনিয়মের অভিযোগে গত ১৬ ফেব্রুয়ারি কংগ্রেসের (Congress) প্রধান ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করে দেয় আয়কর বিভাগ। এর পর গত ২১ ফেব্রুয়ারি কংগ্রেসের কোষাধ্যক্ষ অজয় মাকেন (Ajay Maken) অভিযোগ করেন, আয়কর দপ্তর (IT) নিয়ম-বহির্ভূত ভাবে তাদের ওই ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি থেকে ৬৫ কোটি টাকা জরিমানা হিসাবে কেটে নিয়েছে।

[আরও পড়ুন: নিজে খেলেন, খাওয়ালেনও! হুগলিতে সুপারহিট রচনার ‘ঘুগনি ট্রিট’, কপাল খুলল বিক্রেতার]

হাত শিবিরের অভিযোগ, আয়কর নিয়ে ডামাডোল আসলে মোদি (Narendra Modi) সরকার রাজনৈতিক প্রতিহিংসা। গণতান্ত্রিক অধিকার কেড়ে নেওয়াই উদ্দেশ্য। তবে আইনি পদ্ধতিতে এর বিরুদ্ধে লড়াই হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement