shono
Advertisement

Suryakumar Yadav: ভুল থেকে শিক্ষা নিয়ে কাকে ধন্যবাদ জানালেন বদলে যাওয়া সূর্য?

কাপ যুদ্ধে উত্তাপ ছড়াতে মুখিয়ে সূর্য।
Posted: 12:53 PM Sep 23, 2023Updated: 12:53 PM Sep 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ১৫ সেপ্টেম্বর। এশিয়া কাপে (Asia Cup 2023) বাংলাদেশের (Bangladesh) বিরুদ্ধে ম্যাচ। ২৬ রানে ব্যাট করা সূর্য কুমার যাদব (Suryakumar Yadav) তখন ক্রিজে জমে গিয়েছেন। ঠিক এমন সময় শাকিব আল হাসানকে (Shakib Al Hasan) সুইপ করতে গিয়ে বোল্ড হলেন। দলকে ডুবিয়েছিলেন। হেরে গিয়েছিল টিম ইন্ডিয়া (Team India)। তবে সেই সূর্য বিশ্বকাপের (ICC ODI World Cup 2023) আগে বদলে গিয়েছেন।

Advertisement

আরও কয়েক মাস পিছিয়ে যান। চলতি বছরের ১৭, ১৯ ও ২২ মার্চ। অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে তিনটি একদিনের ম্যাচে এহেন সূর্য ‘গোল্ডেন ডাক’-এর হ্যাটট্রিক করেছিলেন। টি-টোয়েন্টি ফরম্যাটের শীর্ষে থাকা সূর্যকে নিয়ে উঠে গিয়েছিল প্রশ্ন। ৫০ ওভারের ফরম্যাটে তাঁর মানসিকতাকে বিঁধেছিলেন একাধিক ক্রিকেট পণ্ডিত। এহেন সূর্য নিজেকে এবার বদলে ফেললেন।

[আরও পড়ুন: ‘আমার স্বপ্ন সত্যি হল!’, কেন এমন মন্তব্য করলেন তরুণ ওপেনার শুভমান?]

শুভমান গিল (Shubman Gill) ও রুতুরাজ গায়কোয়াড় (Ruturaj Gaikwad) প্রথম উইকেটে ১৪২ রান যোগ করার পরেও, ভারত দ্রুত কয়েকটি উইকেট হারায়। ১৮৫ রানে ৪ উইকেট হারিয়ে তখন চাপে টিম ইন্ডিয়া। ঠিক সেই সময় পালটা লড়াই শুরু করে দেন লোকেশ রাহুল (KL Rahul) ও সূর্য। পঞ্চম উইকেটে দু’জন যোগ করেন ৮০ রান। এই ইনিংসে একটি সুইপ মারেননি সূর্য। বরং তাঁর ইনিংসে ছিল ধৈর্য। আর সেখানেই ম্যাচ ঘুরে যায়। শেষ পর্যন্ত সূর্য তাঁর একদিনের কেরিয়ারের তৃতীয় অর্ধ শতরান পূর্ণ করে ৪৯ বলে ৫০ রানে আউট হলেন। ভারত তখন ম্যাচের জয়ের দোরগোড়ায়।

এহেন সূর্য ম্যাচের শেষে চন্দ্রকান্ত পণ্ডিতকে (Chandrakant Pandit) ধন্যবাদ জানালেন। বলছিলেন, “সম্ভবত এই প্রথম বার আমি গোটা ইনিংসে একটাও সুইপ শট খেলিনি। চন্দ্রকান্ত পণ্ডিতের কাছে থেকেই সেটা শিখেছিলাম।”

এভাবেই বাইশ গজে সূর্য উত্তাপ ছড়ালেন। ছবি: টুইটার

কিন্তু মন্ত্রে বদলে গেলেন সূর্য? শোনা যাচ্ছে এশিয়া কাপে বাংলাদেশের বিরুদ্ধে উইকেট ছুড়ে আসার পর নাকি সূর্যকে নাকি বেশ বকাঝকা করেছিলেন হেড কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid) ও অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)। তাঁকে কেন বিশ্বকাপের দলে রাখা হয়েছে সেটা বুঝিয়ে দেওয়া হয়েছিল। এই সূর্য বলছিলেন, “একদিনের ক্রিকেটে কেরিয়ার এভাবেই শুরু করার স্বপ্ন ছিল। দলের স্বার্থে ম্যাচ শেষ করে মাঠ ছাড়তে চেয়েছিলাম। সেটা পারিনি। অনেকবার ব্যর্থ হয়েছি। তবে এতবার ব্যর্থতার পর এবার সফল হলাম। সত্যি নতুন ভূমিকায় নিজেকে পেয়ে খুব আনন্দ হচ্ছে।”

[আরও পড়ুন: কোন মন্ত্রে নিলেন পাঁচ উইকেট? ধারাভাষ্যকারকে খোঁচা দিয়ে জানালেন ‘সহেসপুর এক্সপ্রেস’]

সামনেই বিশ্বকাপ। এর আগে ৫০ ওভারের ফরম্যাটে রানে ফেরা সূর্যর কাছে অবশ্যই স্বস্তি দেবে। তাই তিনি যোগ করেন, “কেন এতবার ব্যর্থ হয়েছিলাম সেটা নিয়ে অনেক আলোচনা করেছি। প্রতিপক্ষ আমার চেনা। বোলারদেরও টি-টোয়েন্টি ফরম্যাটে মহড়া নিয়েছি। তবুও আমি দ্রুত রান তোলার জন্য তাড়াহুড়ো করতাম। ভুল করতাম। সেটা এবার বুঝেছি। আর তাই এবার ধৈর্য বজায় রেখে ব্যাট করেছি।”

২০২০ সালে টি-টোয়েন্টি ফরম্যাটে অভিষেকের পর থেকে দারুণ ছন্দে রয়েছেন সূর্য। ৫৩টি ম্যাচে তাঁর রান ১৮৪১। গড় ৪৬.০২। স্ট্রাইক রেট ১৭২.৭০। সঙ্গে রয়েছে ৩টি শতরান ও ১৫টি অর্ধ শতরান। তবে ৫০ ওভারের ফরম্যাটে এখনও তেমন উত্তাপ ছড়াতে পারেননি এই মুম্বইকর। ২৮টি ম্যাচে তাঁর রান মাত্র ৫৮৭। গড় ২৫.৫২। স্ট্রাইক রেট ১০০.০০। ঝুলিতে মাত্র তিনটি অর্ধ শতরান। তবুও মারকুটে সূর্য কি কাপ যুদ্ধে নিজের নামের প্রতি সুবিচার করতে পারবেন? সেটাই দেখার অপেক্ষায় ক্রিকেট দুনিয়া।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement