shono
Advertisement

সেঞ্চুরি হাঁকিয়ে রুটের ঝুলিতে একগুচ্ছ রেকর্ড! কেন কনিষ্ঠা আঙুল দেখিয়ে সেলিব্রেশন?

বাইশ গজে জো রুটের দাপট।
Posted: 07:27 PM Feb 23, 2024Updated: 07:28 PM Feb 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাজবলকে বিদায় জানাতেই ছন্দে ফিরলেন জো রুট (Joe Root)। সেঞ্চুরি করে হাল ধরলেন ইংল্যান্ডের (England)। বহু দিন পর টেস্ট ক্রিকেটে, টি-টোয়েন্টির মেজাজ ছেড়ে বেন স্টোকসের (Ben Stokes) দলকে মন্থর ব্যাটিং করতে দেখা গেল। চতুর্থ টেস্টের প্রথম দিন ২২৬ বলে ১০৬ রানে অপরাজিত ছিলেন। মেরেছেন শুধু ৯টি চার। তাঁর স্ট্রাইক রেট ছিল ৪৬.৯০।

Advertisement

একইসঙ্গে প্রথম ব্যাটার হিসেবে টিম ইন্ডিয়ার (Team India) বিপক্ষে ১০টি টেস্ট সেঞ্চুরি করে ইতিহাস গড়েছেন রুট। ৫২টি ইনিংস খেলে ১০ নম্বর শতরান হাঁকান তিনি। পিছনে ফেললেন স্টিভ স্মিথকে। ভারতের বিপক্ষে স্মিথ ৩৭টি ইনিংসে ৯টি শতরান করেছেন। এছাড়া ভারতের বিপক্ষে গ্যারি সোবার্স ৩০টি ইনিংসে ৮টি সেঞ্চুরি করেছেন। ভিভ রিচার্ডস ও রিকি পন্টিংও ৮টি করে শতরান করেছেন যথাক্রমে ৪১ এবং ৫১টি ইনিংসে।

[আরও পড়ুন: বুমরাহর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে কাকে তিন উইকেট উৎসর্গ করলেন আকাশ?]

আর এমন ইনিংস খেলার পরেই ‘এলভিস প্রিসলি’-র (Elvis Presley) আদলে কনিষ্ঠা আঙুল দেখিয়ে তাঁকে সেলিব্রেশন করতে দেখা গেল। কিন্তু কেন এভাবে সেলিব্রেট করেন রুট? তিনি বলেছেন, “পুরো ব্যাপারটিই আনন্দদায়ক। আপনি নিজে কতটুকু কী পারেন, সেটি সবার সামনে করে দেখানো। আমার এখন নিজেকে রকস্টার মনে হচ্ছে। মনে হয় না, এমন অনুভূতি আমার আগে কখনো হয়েছে।” স্টোকস এই ইংল্যান্ড দলকে রকস্টারের মত খেলার ইঙ্গিত দিয়েছিলেন, আর সেই রকব্যান্ডের এলভিস প্রিসলি যেন জো রুট!

এদিকে রুট সেঞ্চুরি করতেই স্টোকসের সেলিব্রেশন ছিল দেখার মতো। প্রাক্তন অধিনায়কের সাফল্য দেখে ড্রেসিংরুম থেকেই চিৎকার করে ওঠেন বর্তমান অধিনায়ক। তবে কনিষ্ঠা আঙুল দেখিয়ে রুটের সেলিব্রেশন করার ব্যাপারটা নতুন নয়। এর আগে ২০২১ সালে ভারতের বিরুদ্ধে চেন্নাইতে আয়োজিত প্রথম টেস্টে ২১৮ রান করেছিলেন রুট। সেই ডবল সেঞ্চুরির পর ঠিক এভাবেই কনিষ্ঠা আঙুল দেখিয়ে তাঁকে সেলিব্রেট করতে দেখা গিয়েছিল। যাকে ইংরেজি ভাষায় বলে ‘পিঙ্কি ফিঙ্গার’ সেলিব্রেশন।

[আরও পড়ুন: ধোনির রাঁচির বাইশ গজে উজ্জ্বল বাংলার দীপ, কী বলছেন নেপথ্য নায়করা?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement