shono
Advertisement

IND vs PAK: অধিনায়ক হরমনপ্রীতের জোড়া গোলে পাক বিদায়, ৪-০ গোলে জিতে সেমিফাইনালে টিম ইন্ডিয়া

৯ আগস্ট চেনাইয়ের মেয়র রাধাকৃষ্ণন স্টেডিয়ামে পাক দলকে ৪-০ ব্যবধানে হেলায় হারিয়ে দিল 'মেন ইন ব্লু' ব্রিগেড।
Posted: 10:16 PM Aug 09, 2023Updated: 10:23 PM Aug 09, 2023

ভারত – ৪ (হরমনপ্রীত ‘১৫, ‘২৩, যুগরাজ ‘৩৬, মনদীপ ‘৫৫)

Advertisement

পাকিস্তান – ০ 

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘরের মাঠে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে ৭০ মিনিটের যুদ্ধে দুরন্ত টিম ইন্ডিয়া (Indian Hokcey Team)। অধিনায়ক হরমনপ্রীত সিংয়ের (Harmanpreet Singh) জোড়া গোলে জিতে চলতি এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির (Asian Champiopns Trophy Hockey 2023) সেমিফাইনালে চলে গেল ভারত। বুধবার অর্থাৎ ৯ আগস্ট চেনাইয়ের মেয়র রাধাকৃষ্ণন স্টেডিয়ামে পাক দলকে ৪-০ ব্যবধানে হেলায় হারিয়ে দিল ‘মেন ইন ব্লু’ ব্রিগেড। তবে প্রতিবেশী দেশকে হারালেও, শুরুতেই পাক দলের গোল বাতিল একরাশ বিতর্ক যোগ করত। খেলার ১৫ ও ২৩ মিনিটে হরমনের স্টিক থেকে জোড়া গোলে এগিয়ে যায় টিম ইন্ডিয়া। এরপর তৃতীয় কোয়ার্টারে বিপক্ষের জালে বল জড়িয়ে ভারতের ব্যবধান বাড়িয়ে দেন যুগরাজ সিং (Jurgraj Singh)। চতুর্থ কোয়ার্টারের শেষ দিকে বিপক্ষের জালে বল ঢুকিয়ে শেষ পেরেক পুঁতে দেন মনদীপ সিং (Mandeep Singh)

প্রথম মিনিটেই ভারত পাকিস্তানের বক্সে আক্রমণ শানায়। তবে দ্বিতীয় মিনিটে ভারতের জালে বল জড়ায় পাক তারকা আবদুল হান্নান। যদিও ভারত রেফারেলের সাহায্য নিয়ে এ যাত্রায় বেঁচে যায়। পাকিস্তানের গোল বাতিল হয় বটে, তবে তারা পেনাল্টি কর্নার পেয়ে যায়। যদিও তা কাজে লাগাতে পারেনি পাক দল। দুর্দান্ত গোল সেভ করেন গোলকিপার কৃষান বাহাদুর পাঠক।

[আরও পড়ুন: ক্রিকেটার হিসেবে যত ভাল, কোচ রাহুল কি ততটাই? বিশ্বকাপের আগে তাঁর আমলে ছয় লজ্জার হারের পোস্টমর্টেম]

এরপর ১৫ মিনিটের মাথায় ভারত ম্যাচে প্রথম পেনাল্টি কর্নার পায়। গ্রিন কার্ড দেখেন পাকিস্তানের অধিনায়ক উমর ভুট্টো। পেনাল্টি কর্নার থেকে গোল করে ভারতকে এগিয়ে দেন হরমনপ্রীত। ভারত এক গোলের লিড নিয়ে প্রথম কোয়ার্টারের খেলা শেষ করে।

পাক বধের দুই কারিগর। হরমনপ্রীত ও যুগরাজ।

দ্বিতীয় কোয়ার্টারে ভারতের গোলকিপার হিসেবে মাঠে নামেন শ্রীজেশ। দ্বিতীয় কোয়ার্টারের শুরুতেই পাকিস্তান আক্রমণে ওঠে। যদিও তাদের আক্রমণ ভারতের রক্ষণে প্রতিহত হয়। ২১ মিনিটে ফের আক্রমণ করে পাকিস্তান। শ্রীজেশ পোস্ট ছেড়ে বেরিয়ে এসে ব্লক করেন শট। ভারতকে এযাত্রায় নিশ্চিত পতনের হাত থেকে বাঁচান গোলকিপার।

এরপরেই এল সেই মুহূর্ত। ২৩ মিনিটের মাথায় দ্বিতীয়বার পেনাল্টি কর্নার আদায় করে নেয় ভারত এবং পেনাল্টি কর্নার থেকে থেকে দ্বিতীয়বার পাকিস্তানের জালে বল জড়ান হরমনপ্রীত। ভারত ২-০ গোলে এগিয়ে যায়। সেই লিড নিয়ে বিরতিতে যায় ভারত। তবে সেই সময়েই ভারতের ব্যবধান আরও বাড়তেই পারত। কিন্তু ৪টি পেনাল্টি কর্নার থেকে ২টি কাজে লাগালেও বাকি ২টি সুযোগ হাতছাড়া করে টিম ইন্ডিয়া।

তবে তৃতীয় কোয়ার্টার শুরু হতেই ফের ব্যবধান বাড়িয়ে নেয় ভারত। ৩৬ মিনিটে দলের ব্যবধান ৩-০ করে দেন যুগরাজ সিং। পঞ্চমবার পেনাল্টি কর্নার পায় ভারত। পেনাল্টি কর্নার থেকে গোল করেন যুগরাজ। ৩-০ গোলে এগিয়ে যায় ভারত। ফলে তিনটি কোয়ার্টারেই পাকিস্তানের জালে বল জড়ায় ভারত। ৫৫ মিনিটে চতুর্থ কোয়ার্টারের শেষ দিকে বিপক্ষের জালে বল ঢুকিয়ে শেষ পেরেক পুঁতে দেন মনদীপ। ফলে পাক দলকে ঘরের মাঠে গুঁড়িয়ে ৪-০ ব্যবধানে জিতে মাঠ ছাড়ে ‘মেন ইন ব্লু’ ব্রিগেড। 

[আরও পড়ুন: IND vs PAK: বদলে গেল মহারণের দিন, ১৫ নয় ১৪ অক্টোবর আহমেদাবাদে ‘মাদার অফ অল ব্যাটল’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement