shono
Advertisement

পাক-চিন সীমান্তে অত্যাধুনিক রুশ এস-৪০০ মিসাইল সিস্টেম মোতায়েন ভারতের

লৌহ বর্মে ঢাকল ভারতের আকাশ।
Posted: 01:13 PM Oct 31, 2023Updated: 01:13 PM Oct 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লৌহ বর্মে ঢাকল ভারতের আকাশ। পাকিস্তান ও চিন সীমান্তে রাশিয়ার তৈরি এস-৪০০ মিসাইল ডিফেন্স সিস্টেম মোতায়েন করল ভারতীয় বায়ুসেনা। ইতিমধ্যেই অত্যাধুনিক এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাটির ৩টি স্কোয়াড্রন কাজ শুরু করে দিয়েছে বলে খবর।

Advertisement

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, ভারতের প্রতিরক্ষা সূত্রে খবর, সীমান্তে কয়েকটি গুরুত্বপূর্ণ জায়গায় এস-৪০০ মিসাইল ডিফেন্স সিস্টেমের ৩টি স্কোয়াড্রনকে সক্রিয় করা হয়েছে। যার মধ্যে একটি মোতায়েন করা হয়েছে চিন ও পাকিস্তান সীমান্তে। খুব শীঘ্রই রাশিয়ার আধিকারিকদের সঙ্গে বৈঠক হবে ভারতের। কবে বাকি মিসাইল ডিফেন্স সিস্টেম পাঠাবে রুশ প্রশাসন সেই নিয়ে আলোচনা হবে। এখনও দুটি এস-৪০০ মিসাইল ডিফেন্স সিস্টেম নয়াদিল্লির হাতে পাওয়া বাকি। ২০১৮-১৯ সালে প্রায় ৩৫ হাজার কোটি টাকার বিনিময়ে রাশিয়া থেকে পাঁচটি এস-৪০০ স্কোয়াড্রন কিনতে চুক্তি স্বাক্ষর করে ভারত। 

[আরও পড়ুন: স্কিল ডেভেলপমেন্ট দুর্নীতি মামলায় অন্তর্বর্তী জামিন পেলেন চন্দ্রবাবু নায়ড়ু]

উল্লেখ্য, চিন ও পাকিস্তানের (Pakistan) সঙ্গে একযোগে মোকাবিলা করতে ও প্রতিপক্ষের মিসাইল ও যুদ্ধবিমানগুলোকে মাঝ আকাশে ধ্বংস করতেই এই পদক্ষেপ নিয়েছে ভারত (India)। ২০২১ সালে পাঞ্জাবে প্রথম এস-৪০০ মিসাইল ডিফেন্স সিস্টেম মোতায়েন করেছিল ভারতীয় বায়ুসেনা। সামরিক বিষয়ে ওয়াকিবহাল মহলের দাবি, এর ফলে এক ধাক্কায় অনেকটাই শক্তি বেড়ে গিয়েছে ভারতীয় বায়ুসেনার। 

অন্যদিকে, রুশ মিসাইল সিস্টেম নিয়ে ভারত ও আমেরিকার (US) টানাপোড়েন তুঙ্গে। নয়াদিল্লির উদ্বেগ বাড়িয়ে সম্প্রতি আমেরিকা ইঙ্গিতে জানিয়েছে, রাশিয়ার তৈরি ওই ক্ষেপণাস্ত্র কিনলে অর্থনৈতিক নিষেধাজ্ঞার মুখে পড়তেও হতে পারে নয়াদিল্লিকে। তবে ভারত প্রথম দেশ নয় যার বিরুদ্ধে এই এস-৪০০ (S-400) কেনার জন্য নিষেধাজ্ঞার হুঁশিয়ারি দিয়েছে ওয়াশিংটন। ভারতের আগে রাশিয়ার কাছ থেকে এই অস্ত্র কেনে তুরস্ক। যার ফলে ইতিমধ্যে আমেরিকার নিষেধাজ্ঞার মুখে পড়তে হয়েছে ন্যাটো সদস্য সেই দেশকে। এদিকে, এই বিষয়কে খুব বেশি আমল দিতে নারাজ বিশেষজ্ঞ মহল। তাঁদের দাবি, রাশিয়ার সঙ্গে সামরিক চুক্তি বাতিল করবে না ভারত। মস্কোর সঙ্গে পরীক্ষিত বন্ধুত্ব বজায় রেখেই আমেরিকার সঙ্গে সম্পর্ক মজবুত করেছে নয়াদিল্লি।      

[আরও পড়ুন: চারদিনে ৩ বার খুনের হুমকি মুকেশ আম্বানিকে, এবার ৪০০ কোটির দাবি]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement