shono
Advertisement

প্রথম মহিলা প্রধান পাচ্ছে ইসলামাবাদের ভারতীয় হাই কমিশন

শীঘ্রই পাকিস্তান যাচ্ছেন গীতিকা।
Posted: 10:22 AM Aug 29, 2023Updated: 01:10 PM Aug 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাক রাজধানীতে ভারতীয় দূতাবাসের প্রধান পদের দায়িত্বে প্রথম মহিলা। ইসলামাবাদের ভারতীয় দূতাবাসের চার্জ ডি’অ‌্যাফেয়ার্স পদের দায়িত্ব নিচ্ছেন গীতিকা শ্রীবাস্তব। বর্তমানে নয়াদিল্লিতে বিদেশমন্ত্রকের যুগ্ম সচিব পদের দায়িত্ব সামলাচ্ছেন তিনি।

Advertisement

জানা গিয়েছে, ইসলামাবাদে নিযুক্ত বর্তমান ভারতীয় চার্জ ডি’অ্যাফেয়ার্স সুরেশ কুমার জায়গায় দায়িত্ব গ্রহণ করবেন গীতিকা। ২০০৫ সালের ফরেন সার্ভিস ক‌্যাডারের অফিসার গীতিকা কবে দায়িত্ব নিচ্ছেন তা অবশ‌্য বিদেশমন্ত্রকের তরফে এখনও জানানো হয়নি। তবে শীঘ্রই তিনি যাচ্ছেন তা জানিয়েছে নয়াদিল্লি। 

[আরও পড়ুন: ‘ভেঙে পড়বে বিমান’, বলেছিলেন প্রিগোজিন, ভবিষ্যৎ দেখেছিলেন তিনি?]

প্রসঙ্গত, জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর ইসলামাবাদের সঙ্গে নয়াদিল্লির বেনজির টানাপড়েন চলছে। তার জেরেই হাই কমিশনেরের দায়িত্ব বর্তেছে চার্জ ডি’অ্যাফেয়ার্সের হাতে। সম্প্রতি নয়াদিল্লির পাক হাই কমিশনের চার্জ ডি’অ্যাফেয়ার্স পদে সলমন শরিফের বদলে এসেছেন সাদ ওয়ারিচ। তিনি পাক বিদেশ মন্ত্রকের আফগানিস্তান, ইরান এবং তুরস্ক ডেস্কের পরিচালক পদে ছিলেন।

উল্লেখ্য, অতীতে যারা ইসলামাবাদে রাষ্ট্রদূত হয়েছেন তাঁরা ভারতের বিদেশসচিব পদে নিযুক্ত হয়েছেন। এবার এই দৌড়ে সামিল হলেন গীতিকাও। এর আগে তাঁকে চিনেও নিযুক্ত করা হয়েছিল। তিনি কলকাতায় রিজিওনাল পাসপোর্ট অফিসার হিসাবেও কাজ করেছেন। তাঁর অসামান্য প্রতিভার জন্যই তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব পেয়েছেন। এবার পাকিস্তানের মতো স্পর্শকাতর ইস্যুতে তাঁর উপরেই ভরসা রাখছে ভারত সরকার। এর আগে ইসলামাবাদে একাধিকবার ভারতীয় কূটনীতিকদের হেনস্তা করার অভিযোগ উঠেছে পাকিস্তানের বিরুদ্ধে। 

[আরও পড়ুন: ব্রিটিশ মিউজিয়াম থেকে চুরি ২০০০ দুষ্প্রাপ্য সামগ্রী, দায় স্বীকার জাদুঘর কর্তৃপক্ষের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement