shono
Advertisement

‘বন্ধ হোক যুদ্ধ’, ইউক্রেন ইস্যুতে রাষ্ট্রসংঘে কূটনৈতিক সমাধানের আবেদন ‘উদ্বিগ্ন’ভারতের

নিজের অবস্থান থেকে একচুলও নড়তে নারাজ কিয়েভ ও মস্কো।
Posted: 08:44 AM Jul 16, 2022Updated: 08:44 AM Jul 16, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় পাঁচ মাস ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এই ভয়াবহ লড়াইয়ের প্রভাব পড়েছে বিশ্ব অর্থনীতিতে। একাধিকবার আলোচনার মাধ্যমে রফাসূত্র খোঁজার চেষ্টা হলেও নিজের অবস্থান থেকে একচুলও নড়তে নারাজ কিয়েভ ও মস্কো। এহেন পরিস্থিতিতে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ফের কূটনৈতিক সমাধানের আবেদন জানাল ‘উদ্বিগ্ন’ ভারত।

Advertisement

শুক্রবার রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের ‘আরিয়া ফর্মুলা‘ বৈঠকে ইউক্রেন ইস্যুতে ভারতের (India) অবস্থান স্পষ্ট করেন প্রতিনিধি প্রতীক মাথুর। তিনি বলেন, “আমরা চাই যুদ্ধ বন্ধ হোক। এই লড়াই থামাতে কূটনৈতিক স্তরে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে আলোচনার পক্ষেই বরাবর মত দিয়েছে ভারত। সবার কথা মাথায় রেখেই রাষ্ট্রসংঘের মঞ্চে এবং এর বাইরেও এই সমস্যার দ্রুত সমাধান করতে হবে।” দুই পড়শি দেশের সংঘাতের ফলে যে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে ভারতের প্রতিনিধি বলেন, “এই যুদ্ধের ফলে ঘরবাড়ি হারিয়ে লক্ষ লক্ষ মানুষ পাশের দেশগুলিতে আশ্রয় নিয়েছে। নিরপরাধ মানুষের প্রাণের বিনিময়ে কোনও সমস্তর সমাধান হতে পারে না। তাই আমরা লড়াই থামানোর আবেদন জানাচ্ছি।”

[আরও পড়ুন: পাকিস্তানে ফের অপহৃত হিন্দু নাবালিকা, রাস্তায় নেমে প্রতিবাদ সংখ্যালঘুদের]

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া (Russia)। লড়াইয়ে শুরুর দিকে বেকায়দায় পড়লেও আমেরিকা ও ন্যাটোর মদতে পুতিন বাহিনীকে পালটা মার দিচ্ছে প্রাক্তন সোভিয়েত দেশটি। এবার রাশিয়ার দখলে থাকা খেরসন শহর উদ্ধার করতে প্রবল লড়াই শুরু করেছে ইউক্রেনের সেনা। সম্প্রতি তারা দাবি করেছে, শহরের একটি অস্ত্রভাণ্ডারে রকেট হামলায় নিহত হয়েছে ৫২ রুশ সেনা। এদিকে, দোনবাস অঞ্চল প্রায় হারাতে বসেছে জেলেনস্কি বাহিনী।

এদিকে, সাম্প্রতিক কালে ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়ার বিরুদ্ধে আনা আমেরিকার প্রস্তাবে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভোট দেয়নি ভারত। মার্কিন চাপ সত্বেও এখনও পর্যন্ত নিরপেক্ষ অবস্থান বজায় রেখেছে নয়াদিল্লি। ইউক্রেনের উপরে রাশিয়া ঝাঁপিয়ে পড়ার পর থেকেই প্রশ্ন উঠেছিল ভারত শেষ পর্যন্ত কার দিকে থাকবে? রাশিয়া নাকি আমেরিকা? কিন্তু কৌশলগত ভাবে কার্যত ভারসাম্যই রক্ষা করে ভোট দেয়নি ভারত। তবে এই সিদ্ধান্তে আখেরে লাভবানই হয়েছে রাশিয়া। এইভাবে পরোক্ষে ‘বন্ধু’র কাঁধেই হাত রাখার বার্তা দিয়েছে ভারত।

[আরও পড়ুন: ইউক্রেন ইস্যুতে রাষ্ট্রসংঘে কেন রাশিয়ার পাশে দাঁড়াল ভারত?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement