shono
Advertisement

কম দামে রুশ তেল কিনে চড়া ইউরোপে রপ্তানিতে বিশাল মুনাফা ভারতের, দাবি রিপোর্টে

এক বছরে ১৬ শতাংশ বেড়েছে ভারত থেকে ইউরোপে তেল রপ্তানির পরিমাণ।
Posted: 08:33 PM Apr 05, 2023Updated: 08:33 PM Apr 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War) সময়ে ভারতকে কম দামে অশোধিত তেল বিক্রি করেছে রাশিয়া (Russia)। সেই তেল শোধনের পরে ইউরোপে রপ্তানি করে বিরাট মুনাফা অর্জন করেছে ভারতীয় সংস্থাগুলি, এমনটাই জানা গিয়েছে সদ্য প্রকাশিত একটি রিপোর্টে। কেপলার ও ভরটেক্সা নামে দুই সংস্থার দাবি, ভারতে রুশ তেল আমদানির পরিমাণ যেমন বেড়েছে, তেমনই বেড়েছে ভারত (India) থেকে পরিশোধিত তেল রপ্তানির পরিমাণ।

Advertisement

দুই সংস্থার পরিসংখ্যান বলছে, ইউক্রেনে রুশ হামলার আগে প্রতিদিন ইউরোপীয় বাজারগুলিতে ১ লক্ষ ৫৪ হাজার ব্যারেল ডিজেল ও জেট ফুয়েল রপ্তানি করত ভারত। তারপরেই ইউক্রেনে হামলার প্রতিবাদে রাশিয়াকে নিষিদ্ধ করে ইউরোপীয় দেশগুলি। রুশ সংস্থাগুলির সঙ্গে বাণিজ্যিক সম্পর্কও ছিন্ন করে পশ্চিমি দুনিয়া। এহেন পরিস্থিতিতে ভারতকে খুবই কম দামে অশোধিত তেল রপ্তানি করে রাশিয়া। আন্তর্জাতিক চাপের মুখেও অনড় থেকে রুশ তেল কেনা চালিয়ে যায় ভারত।

[আরও পড়ুন: ইডেনে কেকেআরের ম্যাচ দেখে বাড়ি ফেরা নিয়ে চিন্তা? মুশকিল আসান করল মেট্রো]

ইউক্রেন যুদ্ধ শুরুর পরে কেটে গিয়েছে এক বছরেরও বেশি সময়। কেপলারের তথ্য অনুযায়ী, এই সময়ের মধ্যে লাফিয়ে বেড়েছে ভারত থেকে ইউরোপে পরিশোধিত তেল রপ্তানির পরিমাণ। গত অর্থবর্ষে প্রতিদিন গড়ে ২ লক্ষ ব্যারেল তেল রপ্তানি করেছে ভারত। পরিসংখ্যান অনুযায়ী, ইরাকের বদলে রাশিয়ার থেকেই সবচেয়ে বেশি তেল কিনেছে ভারত। কম দামে রুশ তেল কিনে পরিশোধিত তেল রপ্তানি করা হয়েছে ইউরোপীয় দেশগুলিতে।

কেপলার ও ভরটেক্সার রিপোর্টে বলা হয়েছে, গত এক বছরে ১২-১৬ শতাংশ বেড়েছে ভারতের ডিজেল রপ্তানির পরিমাণ। ফ্রান্স, তুরস্ক, বেলজিয়াম, নেদারল্যান্ডসের মতো দেশগুলিতেই সবচেয়ে বেশি পরিমাণে ডিজেল রপ্তানি করেছে ভারত। ওয়াকিবহাল মহলের মতে, কম দামে রুশ তেল কিনা তা শোধন করার পর সঠিক দামেই ইউরোপের বাজারে বিক্রি করছে ভারত। তার ফলে ব্যাপক মুনাফাও অর্জন হয়েছে।

[আরও পড়ুন: শুভেচ্ছা বা অভিনন্দন নয়, বলুন শুভনন্দন! নতুন শব্দ শেখালেন মুখ্যমন্ত্রী]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement