shono
Advertisement

বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ বিদেশ সচিব কোত্রার, আলোচনা হাসিনার ভারত সফর নিয়েও

জি-২০ সম্মেলনে আমন্ত্রিত শেখ হাসিনা।
Posted: 07:52 PM Feb 15, 2023Updated: 07:52 PM Feb 15, 2023

সুকুমার সরকার, ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার (Seikh Hasina) সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের বিদেশ সচিব বিনয় কোত্রা। বুধবার দুপুরে ঢাকায় গণভবনে দেখা করেন তিনি। দ্বিপক্ষিক সম্পর্কের বিস্তৃত পরিসর নিয়ে আলোচনায় ফরেন অফিস কনসালটেশনে (এফওসি) যোগ দিতে ঢাকায় এসেছেন বিনয় কোত্রা। নেপাল সফর শেষ করে মঙ্গলবার বিকেলে ঢাকা পৌঁছন কোত্রা। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান বিদেশ সচিব মাসুদ বিন মোমেন।

Advertisement

ভারতীয় বিমানবাহিনীর বিশেষ বিমানে মঙ্গলবার সন্ধেবেলা ঢাকা পৌঁছান বিদেশ সচিব বিনয় কোত্রা। আগামী সেপ্টেম্বরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের কথা। জি-২০ (G-20) সম্মেলনে ভারতের তরফে তিনি আমন্ত্রিত। তার আগে এই সফরসূচি নিয়ে আলোচনার জন্য ঢাকা উড়ে যান বিদেশসচিব বিনয় মোহন কোত্রা।

[আরও পড়ুন: জঙ্গি ডেরা থেকে পালিয়ে পুলিশকে ফোন, আত্মসমর্পণের ইচ্ছাপ্রকাশ ঢাকার তরুণের]

বুধবার হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের পাশাপাশি বাংলাদেশের (Bangladesh) বিদেশসচিবের সঙ্গে বৈঠক সারেন কোত্রা। সেখানে অন্যান্য বিষয়ের পাশাপাশি হাসিনার আসন্ন নয়াদিল্লি সফর নিয়েও আলোচনা হয়। বাংলাদেশের বিদেশ মন্ত্রকের আধিকারিকরা জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের প্রস্তুতির অংশ হিসেবে চলতি বছর দু’দেশের মধ্যে উচ্চপর্যায়ের বেশ কয়েকটি বৈঠক হবে।

তবে জি-২০ সম্মেলনে হাসিনা যোগ দেবেন কিনা, সেই নিয়ে সরকারিভাবে এখনও কিছু জানা যায়নি। তবে কূটনৈতিক বিশেষজ্ঞদের অনুমান, সেপ্টেম্বর মাসে বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভারত সফর প্রায় নিশ্চিত। দক্ষিণ-এশিয়ার দেশগুলির মধ্যে একমাত্র বাংলাদেশকেই এই সম্মলনে আমন্ত্রণ জানিয়ছে জি-২০ সভাপতি ভারত।

[আরও পড়ুন: ‘ওরা জীবিত থাকবে না’, টিপু সুলতানের সমর্থকদের হত্যার নিদান দিয়ে বিতর্কে বিজেপি নেতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement