shono
Advertisement

‘পান্নুন খুনের চেষ্টায়’ অভিযুক্তকে আইনি সহায়তা করতে পারবে ভারত, অনুমতি চেক প্রজাতন্ত্রের

ভারতীয় সুপ্রিম কোর্টে ন্যায়বিচারের আবেদন করেছেন অভিযুক্ত।
Posted: 10:25 AM Dec 22, 2023Updated: 10:25 AM Dec 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খলিস্তানি জঙ্গিনেতা পান্নুনকে খুনের ছক কষার অভিযোগে ধৃত নিখিল গুপ্তাকে সাহায্য করার অনুমতি পেয়েছে ভারত। জেলবন্দি নিখিলের সঙ্গে তিনবার দেখা করেছেন ভারতীয় দূতাবাসের আধিকারিকরা। বৃহস্পতিবার এই কথা জানান বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। উল্লেখ্য, গত সপ্তাহেই ন্যায়বিচার চেয়ে ভারতীয় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন নিখিল গুপ্তা। চেক প্রজাতন্ত্রের (Czech Republic) জেলে হেনস্তা করা হচ্ছে বলে জানান তিনি।

Advertisement

আমেরিকার (USA) মাটিতে বসে খলিস্তানি নেতা গুরুপতবন্ত সিং পান্নুনকে (Gurpatwant Singh Pannun) খুনের ছক কষার দায়ে নিখিলকে গ্রেপ্তার করেছিল আমেরিকা। চেক প্রজাতন্ত্রের জেলে দীর্ঘদিন ধরে বন্দি রয়েছেন নিখিল। তার পরেই ভারতের সুপ্রিম কোর্টে আবেদন জানায় তাঁর পরিবার। শীর্ষ আদালতের তরফে ইতিমধ্যেই জানানো হয়েছে, ছুটির পর আদালতের কাজ শুরু হলেই এই মামলার শুনানি হবে। তার মধ্যেই নিখিলকে কনসুলার অ্যাক্সেস দেওয়া হয়েছে বলে জানাল বিদেশমন্ত্রক।

[আরও পড়ুন: প্রাগ বিশ্ববিদ্যালয় চত্বরে এলোপাথাড়ি গুলি পড়ুয়ার, নিহত অন্তত ১৫]

সাংবাদিক সম্মেলনে এসে বিদেশমন্ত্রকের মুখপাত্র বলেন, “চেক প্রজাতন্ত্রের জেলে বন্দি রয়েছেন এক ভারতীয় নাগরিক। তাঁকে আমেরিকায় প্রত্যর্পণ করার সিদ্ধান্ত নিয়ে আলোচনা চলছে। তবে তাঁকে সাহায্য করার অনুমতি পেয়েছে ভারত। তিনবার কনসুলার অ্যাক্সেস দেওয়া হয়েছে তাঁকে। প্রয়োজনমতো সবরকম সাহায্য করা হচ্ছে ভারতের তরফে।” সুপ্রিম কোর্টেও মামলা দায়ের করেছে নিখিলের পরিবার। তবে বিষয়টি এখনও বিচারাধীন বলে সেই নিয়ে কোনও মন্তব্য করেননি মুখপাত্র।

উল্লেখ্য, পান্নুনকে হত্যার ছক কষার অভিযোগে ২০ বছর পর্যন্ত কারাদণ্ড পেতে পারেন নিখিল। চলতি বছরের ৩০ জুন নিখিলকে গ্রেপ্তার করে চেক প্রজাতন্ত্রের পুলিশ। তার পর তাঁকে মার্কিন প্রশাসনের হাতে তুলে দেওয়া হয়। সেখানেই তাঁর বিচার চলছে। নিখিলের অভিযোগ, গ্রেপ্তারি পরোয়ানা না দেখিয়ে কেবল মার্কিন এজেন্টদের নির্দেশেই গ্রেপ্তার হয়েছেন তিনি। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগও এনেছেন নিখিল।

[আরও পড়ুন: নয়া প্রজাতির আতঙ্কের মধ্যেই রাজ্যে ফের করোনার থাবা, আক্রান্ত শিশু-সহ ৩]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement