shono
Advertisement

রাতের আকাশে সফল উৎক্ষেপণ অগ্নি-৫-এর, আঘাত হানবে বেজিংয়েও!

তাওয়াং সংঘর্ষের পরই এই উৎক্ষেপণকে তাৎপর্যপূর্ণ মনে করা হচ্ছে।
Posted: 09:26 PM Dec 15, 2022Updated: 09:35 PM Dec 15, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিন ও পাকিস্তানের মনে আতঙ্ক জাগিয়ে রাতের অন্ধকারেই অগ্নি-৫-এর ( Agni V) সফল উৎক্ষেপণ করল ভারত। ৫ হাজার ৪০০ কিমি দূরে লক্ষ্যবস্তুতেও আঘাত হানতে পারে পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। প্রতিরক্ষা মন্ত্রকের এক সূত্র মারফত এমনটাই জানা গিয়েছে। অরুণাচল প্রদেশে তাওয়াং সংঘর্ষের (Tawang Clash) পরই এই উৎক্ষেপণকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

গত বছরই অগ্নি-৫-এর সফল উৎক্ষেপণ করেছিল ভারত। তখনই ভারতীয় মিসাইলের আওতায় চলে এসেছিল চিনের রাজধানী বেজিং। এবার ওড়িশা থেকে রাতের অন্ধকারেও উৎক্ষেপণ সফল হল। প্রসঙ্গত, গত ৯ ডিসেম্বরই অরুণাচলের তাওয়াংয়ের (Tawang) কাছে ইয়াংসে এলাকায় দু’দেশের সেনা সংঘর্ষে জড়ায় বলে খবর। তাতে জখম হন কমপক্ষে ২০ থেকে ৩০ জন ভারতীয় সেনা। এই পরিপ্রেক্ষিতে চিন সীমান্তে দেশের নিরাপত্তায় বাড়তি জোর দেওয়া হচ্ছে। প্রতি মুহূর্তে সীমান্তে নজরদারি রয়েছে প্রতিরক্ষা মন্ত্রকের। এই অবস্থায় প্রতিরক্ষা মন্ত্রকের নির্দেশে বিভিন্ন সীমান্তে মোতায়েন করা হয়েছে বাড়তি যুদ্ধাস্ত্র। আর সেই আবহেই অগ্নি-৫-এর সফল রাত্রিকালীন উৎক্ষেপণ করল নয়াদিল্লি। তবে সাম্প্রতিক সংঘর্ষের অনেক আগে থেকেই এই উৎক্ষেপণের পরিকল্পনা করা হয়েছিল বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: প্রত্যাবর্তনের ম্যাচে ভেলকি কুলদীপের, প্রথম টেস্টে বেসামাল বাংলাদেশের ব্যাটিং]

উল্লেখ্য, ভারতীয় সেনার হাতে এই মিসাইল চলে আসায় চিন ও পাকিস্তান অনেকটাই উদ্বিগ্ন থাকবে বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা৷ কারণ, ৫ হাজার কিলোমিটার দূরত্বে শত্রুকে ঘায়েল করতে সক্ষম এই মিসাইল৷ ফলে এই পাল্লার মধ্যে অতি সহজেই চলে আসছে চিন ও পাকিস্তানের অনেকটা অংশ৷ ইন্টিগ্রেটেড গাইডেড মিসাইল ডেভেলপমেন্ট প্রোগ্রামের অন্তর্গত অগ্নি-৫ শেষ পরীক্ষা করা হয় ২০১৮ সালে। তবে মিসাইলটি তৈরির সময়ও বহুবার পরীক্ষা করা হয়েছে। তখনও প্রতিটি পরীক্ষা সফল হয়েছিল। এবারও পুরোপুরি সফল হয়েছে।

এদিকে বৃহস্পতিবার সন্ধেয় আকাশে আচমকাই রহস্যময় আলো দেখা যায়! এই দৃশ্য দেখে প্রথমে চমকে যান পথচলতি মানুষজন। পরে সেই আলোর ছবি, ভিডিও তোলার জন্য হুড়োহুড়ি পড়ে যায়। খানিক পরেই অবশ্য রহস্যভেদ হয়। জানা যায়, অগ্নি-৫-এর উৎক্ষেপণের আলোই দেখা গিয়েছে রাজ্যের আকাশে।

[আরও পড়ুন: নীরব মোদিকে ভারতে ফেরানোর পথ পরিষ্কার, শেষ আবেদনও খারিজ লন্ডন হাই কোর্টে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement