shono
Advertisement

বাংলাদেশের সঙ্গে ঐতিহাসিক অসামরিক পরমাণু চুক্তি স্বাক্ষর ভারতের

যৌথ উদ্যোগ রাশিয়ার সঙ্গে। The post বাংলাদেশের সঙ্গে ঐতিহাসিক অসামরিক পরমাণু চুক্তি স্বাক্ষর ভারতের appeared first on Sangbad Pratidin.
Posted: 07:18 PM Mar 03, 2018Updated: 01:33 PM Jul 13, 2018

সুকুমার সরকার, ঢাকা: ফের বন্ধু বাংলাদেশের পাশে দাঁড়াল ভারত। পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন করতে এবার ঢাকাকে প্রযুক্তিগত সাহায্য দেবে দিল্লি। এবার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন প্রকল্প বাস্তবায়নে রাশিয়ার সঙ্গে যৌথভাবে উদ্যোগ নিয়েছে ভারত।

Advertisement

[সিরিয়ায় কুর্দ বিদ্রোহীদের হামলায় হত তুরস্কের ৮ কমান্ডো]

এই মর্মে, বৃহস্পতিবার ভারত ও রাশিয়ার মধ্যে অসামরিক পরমাণু চুক্তি স্বাক্ষর করে বাংলাদেশ। ভারতের পারমাণবিক শক্তি দপ্তর, বাংলাদেশের বিজ্ঞান, প্রযুক্তি মন্ত্রক ও রাশিয়ার পারমাণবিক শক্তি সংস্থা রোসাটমের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়। এদিন মস্কোয় রোসাটমের প্রধান কার্যালয়ে এক অনুষ্ঠানে চুক্তিতে স্বাক্ষর করেন রাশিয়ায় ভারতের রাষ্ট্রদূত পঙ্কজ শরণ, বাংলাদেশের রাষ্ট্রদূত এসএম সাইফুল হক ও রোসাটমের উপ-মহাপরিচালক নিকোল স্পাস্কি।

বাংলাদেশ স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর, এ চুক্তি স্বাক্ষরের ফলে ভারতের পরমাণু বিজ্ঞানীরা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পটিতে কাজ করার সুযোগ পাবেন। চুক্তি স্বাক্ষরের পর রাষ্ট্রদূত সাইফুল হক বলেন, “রাশিয়া ও ভারত উভয়ই আমাদের দীর্ঘদিনের বন্ধু এবং উভয়ই শান্তিপূর্ণভাবে পরমাণু বিজ্ঞান সাধনায় অত্যন্ত অগ্রসর। এ কারণে দূরত্ব এবং লাভ-ক্ষতির হিসাব বিবেচনায় ভারতের অভিজ্ঞতা ও জ্ঞান বাংলাদেশে স্থানান্তর করা অত্যন্ত ফলপ্রসূ হবে বলে ধারণা করা যায়।”

[লাতিন আমেরিকায় আগ্রাসন বাড়াচ্ছে চিন, সতর্ক মার্কিন গোয়েন্দারা]

বিদেশের মাটিতে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে নিউক্লিয়ার পাওয়ার কো-অপারেশন অব ইন্ডিয়া লিমিটেড (এনপিসিআইএল)। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে বিভিন্ন সরঞ্জাম ও উপাদান দিয়ে ভারত সহযোগিতা করবে। এছাড়া ভারত এ প্রকল্পের জন্য বাংলাদেশি পরমাণু বিজ্ঞানীদের প্রশিক্ষণও দিয়েছে। চুক্তির পর রোসাটমের উপ-মহাপরিচালক নিকোলে স্পাস্কি বলেন, আজকের এ চুক্তি আমাদের তিন দেশের জন্যই একটি ঐতিহাসিক ঘটনা।

The post বাংলাদেশের সঙ্গে ঐতিহাসিক অসামরিক পরমাণু চুক্তি স্বাক্ষর ভারতের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement