shono
Advertisement

করোনার আবহে চিনের কাশ্মীর খোঁচা, নাক না গলানোর হুঁশিয়ারি ভারতের

করোনা মহামারির আবহেও পালটায়নি চিনের স্বভাব। The post করোনার আবহে চিনের কাশ্মীর খোঁচা, নাক না গলানোর হুঁশিয়ারি ভারতের appeared first on Sangbad Pratidin.
Posted: 12:50 PM Apr 10, 2020Updated: 12:50 PM Apr 10, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মহামারির প্রকোপেও পালটায়নি চিনের স্বভাব।ফের জম্মু ও কাশ্মীর নিয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভারতকে ছুঁচ ফোটাল কমিউনিস্ট দেশটি। পালটা বেজিংকে অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলানোর কড়া বার্তা দিয়েছে নয়াদিল্লি। 

Advertisement

[আরও পড়ুন: এবার আমাজনের ইয়োনামামি উপজাতির একজনের শরীরে মিলল COVID-19 ভাইরাস]

সদ্য, বিতর্ক উসকে রাষ্ট্রসংঘে চিন বলে যে, এখনও নিরাপত্তা পরিষদের প্রধান ইস্যুগুলির মধ্যে অন্যতম কাশ্মীর সমস্যা। নয়াদিল্লিকে বিপাকে ফেলতে করোনা মহামারির আবহেও আন্তর্জাতিক মঞ্চে কাশ্মীর নিয়ে মন্তব্য করেন রাষ্ট্রসংঘে নিযুক্ত চিনের স্থায়ী রাষ্ট্রদূত। তিনি বলেন, “অধিকৃত কাশ্মীরে ঘটে চলা সমস্ত বিষয়ে নজর রাখছে চিন। ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ একটি সমস্যার কেন্দ্রবিন্দু হচ্ছে কাশ্মীর। শান্তিপূর্ণভাবে এই সমস্যার সমাধান করা উচিত।”  চিনা প্রতিনিধির এহেন উস্কানিমূলক মন্তব্যের পরই, বৃহস্পতিবার  কড়া প্রত্যুত্তর দেন ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব। তিনি সাফ বলেন, “ভারতের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করা বন্ধ করুক চিন। বেজিংয়ের উচিত ভারতের সার্বভৌমত্ব ও ভৌগলিক ঐক্যকে সম্মান করা।”

উল্লেখ্য, কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ হওয়ার পর থেকেই চিনের কাছে দরবার করছে পাকিস্তান। আর ইসলমাবাদের হয়ে রাষ্ট্রসংঘে গলা ফাটাচ্ছে বেজিং। তবে আমেরিকা, রাশিয়া, ব্রিটেন ও ফ্রান্সের মতো দেশগুলি বরাবরই কাশ্মীর ইস্যুকে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে হস্তক্ষেপ করা থেকে বিরত থেকেছে। ফলে কমিউনিস্ট দেশটির সমস্ত প্রয়াস বিফল হয়েছে। কিন্তু এবার করোনা ভাইরাসের হামলার আবহে ফের কাশ্মীর নিয়ে উত্তেজনা তৈরি করে নিজেদের অবস্থান ফের স্পষ্ট করল চিন।       

[আরও পড়ুন: করোনার জেরে বিশ্বে বাড়তে পারে সন্ত্রাসী হামলা, আশঙ্কা প্রকাশ রাষ্ট্রসংঘের মহাসচিবের]    

The post করোনার আবহে চিনের কাশ্মীর খোঁচা, নাক না গলানোর হুঁশিয়ারি ভারতের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement