shono
Advertisement

ইউক্রেন যুদ্ধ থামাতে ব্যর্থ কেন? ‘অচল’ নিরাপত্তা পরিষদকে তোপ ভারতের

নিরাপত্তা পরিষদের কাঠামো বদলের প্রসঙ্গ তুলেছে ভারত।
Posted: 04:50 PM Sep 22, 2023Updated: 04:50 PM Sep 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়া-ইউক্রেন যুদ্ধে (Russia-Ukraine War) রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ কেন ব্যর্থ হল? সেই প্রশ্ন তুলেছে ভারত (India)। আগ্রাসন থামিয়ে শান্তিপূর্ণ কূটনৈতিক আলোচনার মাধ্যমে সমাধান বের করার কথাও বলেছেন ভারতের প্রতিনিধি। প্রসঙ্গত, রাশিয়ার আগ্রাসনে রাষ্ট্রসংঘের (United Nations) ব্যর্থতা নিয়ে বার্তা দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও। স্পষ্ট ভাষায় রাষ্ট্রসংঘের সংস্কারও দাবি করেছেন তিনি।

Advertisement

নিরাপত্তা পরিষদের আলোচনা চলাকালীন বক্তব্য রাখেন ভারতের বিদেশ মন্ত্রকের সেক্রেটারি (পশ্চিম) সঞ্জয় ভার্মা। তিনি বলেন, “এই সময় নিজেদের দুটো প্রশ্ন করতে হবে। প্রথমত, এই সমস্যার কোনও সমাধান আমাদের কাছে আছে? যদি না থাকে, তাহলে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ কেন এই সংকটের মোকাবিলা করতে পারল না? রাষ্ট্রসংঘের অন্যতম শক্তিশালী অঙ্গ এই নিরাপত্তা পরিষদ। আন্তর্জাতিক ক্ষেত্রে শান্তি ও নিরাপত্তা বজায় রাখাই এর কাজ।”

[আরও পড়ুন: গোপন নজরদারি করেই ভারতের বিরুদ্ধে জঙ্গি খুনের অভিযোগ কানাডার! প্রকাশ্যে বিস্ফোরক রিপোর্ট]

একাধিকবার রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ভারত। রাষ্ট্রসংঘের মঞ্চেও ফের সেই বিষয়টি তুলে ধরেন আধিকারিক। সঞ্জয় ভার্মা বলেন, “ইউক্রেনের পরিস্থিতি নিয়ে ভারত যথেষ্ট চিন্তিত। মানুষের প্রাণহানির মূল্যে কোনও সমাধান পাওয়া যায় না। অবিলম্বে হিংসা থামিয়ে কূটনৈতিক আলোচনা শুরু হোক, এটাই আমাদের আবেদন।

ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গ উত্থাপন করেই ভারতের আধিকারিক বলেন, পুরনো হয়ে যাওয়া কাঠামো পালটে ফেলার দরকার হয়। তা না হলে বিশ্বাসযোগ্যতা নষ্ট হয়ে যায়। যদি এই সমস্যাগুলো শুধরে নেওয়া না যায়, তাহলে প্রত্যাশা পূরণ করা যাবে না। প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসাবে ভারতকে অন্তর্ভুক্ত করার দাবি উঠেছে। কিন্তু চিনের বিরোধিতায় তা সম্ভব হয়নি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মতো একটি গুরুত্বপূর্ণ প্রসঙ্গ তুলে ধরে উদ্বেগ প্রকাশে পাশাপাশি রাষ্ট্রসংঘের কাঠামোর আমূল পরিবর্তনেরও দাবি জানাল ভারত। 

[আরও পড়ুন: রোহিতের টিম ইন্ডিয়ার কোন বোলারকে ভয় পাচ্ছে ইংল্যান্ড? নাম জানলে চমকে উঠবেন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement