shono
Advertisement
India Pakistan

'ভিত্তিহীন এবং প্রতারণামূলক', কাশ্মীর ইস্যুতে রাষ্ট্রসংঘে পাক বার্তায় তোপ ভার‍তের

একাধিকবার রাষ্ট্রসংঘের মঞ্চে কাশ্মীর ইস্যুতে সুর চড়িয়ে ভারতকে বিপাকে ফেলার চেষ্টা করেছে পাকিস্তান।
Published By: Anwesha AdhikaryPosted: 05:14 PM Jun 26, 2024Updated: 05:14 PM Jun 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘে পাকিস্তানকে কড়া ভাষায় জবাব ভারতের। কাশ্মীর ইস্যুতে রাষ্ট্রসংঘের সাধারণ সভায় সুর চড়িয়েছিলেন ইসলামাবাদের কূটনীতিকরা। সেই মন্তব্যের পালটা দিয়ে ভারত সাফ জানিয়ে দেয়, রাষ্ট্রসংঘের সাধারণ সভায় ভিত্তিহীন এবং প্রতারণামূলকমূল বার্তা ছড়ানো হচ্ছে। যদিও পাকিস্তানের নাম উল্লেখ করা হয়নি ভারতের তরফে।

Advertisement

সদ্যই রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত হয়েছে পাকিস্তান (Pakistan)। তার পরে সাধারণ সভায় সেদেশের দূত আক্রম মুনির বলেন, রাষ্ট্রসংঘের আদর্শগুলো বিশ্বজুড়ে কার্যকর হচ্ছে কিনা সেদিকে নজর রাখা উচিত। এই মন্তব্যের প্রেক্ষিতেই প্যালেস্টাইন এবং জম্মু-কাশ্মীরের নাম উল্লেখ করেন পাক রাষ্ট্রদূত। উল্লেখ্য, সাম্প্রতিক অতীতে একাধিকবার রাষ্ট্রসংঘের মঞ্চে কাশ্মীর ইস্যুতে সুর চড়িয়ে ভারতকে (India) বিপাকে ফেলার চেষ্টা করেছে পাকিস্তান।

[আরও পড়ুন: ফের রক্তাক্ত আমেরিকা, বন্দুকবাজের গুলিতে মৃত ৫, পুলিশ দেখেই আত্মঘাতী যুবক!

সাধারণ সভায় (United Nations) পাকিস্তানের এই বক্তব্যের পরেই পালটা দিয়েছে ভারত। রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী মিশনের মন্ত্রী প্রতীক মাথুর বলেন, "সাধারণ সভার এই মঞ্চের অপব্যবহার করা হচ্ছে। একটি দেশের প্রতিনিধিরা এই মঞ্চে ভিত্তিহীন মন্তব্য করে প্রতারণামূলক বার্তা ছড়াচ্ছে। তবে ওইসব মন্তব্যের পালটা জবাব দিয়ে সাধারণ সভার অমূল্য সময় নষ্ট করতে চাই না।" যদিও নিজের মন্তব্যে কোথাও পাকিস্তানের নাম উল্লেখ করেননি প্রতীক।

উল্লেখ্য, জম্মু ও কাশ্মীরে লাগাতার সন্ত্রাসবাদী কার্যকলাপ চালাচ্ছে আইএসআই। পালটা অভিযান চালাচ্ছে সেনাবাহিনী। কাশ্মীরি পণ্ডিতদের (Kashmiri Pandit) হত্যাকারীদের খতম করে জেহাদিদের কোমর ভেঙে দিয়েছে সেনাবাহিনী। নয়াদিল্লিও স্পষ্ট জানিয়ে দিয়েছে, কাশ্মীর সমস্যা দ্বিপাক্ষিক ইস্যু এতে কোনও তৃতীয় পক্ষের হস্তক্ষেপ মেনে নেওয়া হবে না।

[আরও পড়ুন: জোর করে তুতো ভাইকে মার্কিন পেট্রল পাম্পে খাটিয়ে জেলে ভারতীয় বংশোদ্ভূত দম্পতি!

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সাধারণ সভায় সেদেশের দূত আক্রম মুনির বলেন, রাষ্ট্রসংঘের আদর্শগুলো বিশ্বজুড়ে কার্যকর হচ্ছে কিনা সেদিকে নজর রাখা উচিত।
  • রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী মিশনের মন্ত্রী প্রতীক মাথুর বলেন, "সাধারণ সভার এই মঞ্চের অপব্যবহার করা হচ্ছে।"
  • জম্মু ও কাশ্মীরে লাগাতার সন্ত্রাসবাদী কার্যকলাপ চালাচ্ছে আইএসআই। পালটা অভিযান চালাচ্ছে সেনাবাহিনী।
Advertisement