shono
Advertisement

তালিবান-মার্কিন শান্তি চুক্তির আসরে ডাক ভারতকেও, আজ বৈঠক দোহায়         

এই প্রথম তালিবানের সঙ্গে টেবিল ভাগ করবে দিল্লি। The post তালিবান-মার্কিন শান্তি চুক্তির আসরে ডাক ভারতকেও, আজ বৈঠক দোহায়          appeared first on Sangbad Pratidin.
Posted: 10:58 AM Feb 29, 2020Updated: 10:58 AM Feb 29, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবার কাতারের রাজধানী দোহায় শান্তি চুক্তি সই করতে চলেছে আমেরিকা ও আফগান তালিবান। জানা গিয়েছে, ওই বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে ভারতকে। নয়াদিল্লির তরফে সেখানে উপস্থিত থাকবেন কাতারে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত পি কুমারন।

Advertisement

[আরও পড়ুন: পঙ্গপালের হাত থেকে বাঁচতে চিনা ‘হংস বাহিনী’র দ্বারস্থ পাকিস্তান]

শুক্রবার কাবুলে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরফ ঘানির হাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চিঠি দিয়ে আগাম শুভেচ্ছা জানান বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। আজকের বৈঠকে ভারতীয় প্রতিনিধি উপস্থিত থাকলে এটাই হবে তালিবানের সঙ্গে নয়াদিল্লির টেবিল ভাগ করে নেওয়ার প্রথন নিদর্শন। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের মতে, ভারতকে দোহায় আমন্ত্রণের সঙ্গে সদ্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের যোগাযোগ রয়েছে। মোদি-ট্রাম্প বৈঠকেও প্রাধান্য পেয়েছিল আফগানিস্তান। আমেরিকা চাইছে আফগানিস্তানে আরও সক্রিয় ভূমিকা নিক ভারত। তবে বরাবরও সে দেশে নিজেদের ফৌজ মোতায়েন করায় অনীহা দেখিয়েছে নয়াদিল্লি। এর আগে শ্রীলঙ্কায় তামিল বিদ্রোহীদের বিরুদ্ধে ভারতের শান্তিরক্ষী বাহিনীর অভিজ্ঞতা খুব একটা ভাল ছিল না। ওই পদক্ষেপর মূল্য প্রাণ দিয়ে দিতে হয়েছিল তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে। 

প্রসঙ্গত, মার্কিন ঘোষণার পর থেকেই আফগানিস্তান নিয়ে উদ্বেগ বেড়েছে সাউথ ব্লকে।  ওই দেশ থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সঙ্গে দক্ষিণ এশিয়ার সামগ্রিক নিরাপত্তা প্রসঙ্গটি জড়িত। পাকিস্তান যাতে সেখানে ফের সন্ত্রাসের ঘাঁটি গড়তে না-পারে তা নিশ্চিত করতে সুনির্দিষ্ট পরিকল্পনা ও কর্মসূচি নেওয়ার অনুরোধ জানানো হয়েছে ওয়াশিংটনকে। ভারত-মার্কিন যৌথ বিবৃতিতে বলা হয়েছে, আফগান শান্তি প্রক্রিয়ায় ভারতকেও আরও বেশি করে শামিল করার জন্য।

চলতি মাসের প্রথম দিকে জার্মানির মিউনিখ শহরে ট্রাম্প সরকারের আফগানিস্তান বিষয়ক বিশেষ প্রতিনিধি জালমে খলিলজাদের সঙ্গে দেখা করেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। মিউনিখ নিরাপত্তা সম্মেলনের ফাঁকে তালিবানের সঙ্গে আসন্ন শান্তি চুক্তি নিয়ে প্রাথমিক কথা হয় দু’জনের মধ্যে। সেখানে নয়াদিল্লিকে জানানো হয়, এই চুক্তি নিয়ে আমেরিকা এবং আফগানিস্তানের আশরফ ঘানি সরকার একমত হতে পেরেছে। চুক্তি সই হওয়ার পরে অস্ত্র ত্যাগ করবে তালিবান জঙ্গিরা এবং মার্কিন সেনা ধীরে ধীরে সে দেশ থেকে চলে যাবে। তার পরে আফগানিস্তানের বর্তমান নির্বাচিত সরকারের সঙ্গে তালিবানের আলোচনা শুরু হবে। ফেব্রুয়ারির ২২ থেকে ২৮-এর মধ্যে হিংসাত্মক কার্যকলাপ তেমন একটা ঘটায়নি তালিবান জঙ্গিরা।       

[আরও পড়ুন: উপ-স্বাস্থ্যমন্ত্রীর পর এবার করোনায় আক্রান্ত ইরানের ভাইস প্রেসিডেন্ট]         

The post তালিবান-মার্কিন শান্তি চুক্তির আসরে ডাক ভারতকেও, আজ বৈঠক দোহায়          appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার