shono
Advertisement

২০৩০ সালের মধ্যেই বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে ভারত, দাবি রিপোর্টের

জাপান ও জার্মানিকে টপকে যাবে নয়াদিল্লি!
Posted: 12:32 PM Oct 25, 2023Updated: 12:32 PM Oct 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিগগিরি জাপান ও জার্মানিকে টপকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হতে চলেছে ভারত। এস অ্যান্ড পি গ্লোবাল মার্কেটের দাবি তেমনই। ২০৩০ সালের মধ্যে নয়াদিল্লি এই নতুন স্বীকৃতি অর্জন করবে বলেই জানাচ্ছে তারা।

Advertisement

কী বলা হচ্ছে রিপোর্টে? সেখানে দাবি করা হয়েছে, ভারতের জিডিপি (GDP) ২০২২ সালে ছিল সাড়ে তিন ট্রিলিয়ন মার্কিন ডলারের। এই শতাব্দীর শেষেই তা দ্বিগুণেরও বেশি হয়ে যাবে। দাঁড়াবে ৭.৩ ট্রিলিয়ন ডলারে। আর তার ফলে জাপানকে টপকে এশিয়ার অর্থনৈতিক শক্তি হিসেবে দ্বিতীয় স্থানে উঠে আসবে নয়াদিল্লি।

[আরও পড়ুন: ‘টাকার জন্য বিবেক বেচে দিয়েছেন’, ‘ভুয়ো ডিগ্রিধারী’ কটাক্ষ শুনতেই মহুয়াকে পালটা নিশিকান্ত দুবের]

উল্লেখ্য, বিশ্বের বৃহত্তম অর্থনীতি আমেরিকার (US)। মার্কিন মুলুকের জিডিপি ২৫.৫ ট্রিলিয়ন ডলার। তালিকায় এর পরই চিন। তাদের অর্থনীতি ১৮ ট্রিলিয়ন ডলারের। এবার এই দুই মহাশক্তিকেই তাড়া করবে ভারত। রিপোর্টের তেমনই দাবি। কেবল জাপান নয় (৪.২ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি), জার্মানিকেও ২০৩০ সালের মধ্যে টপকে যাবে নয়াদিল্লি। প্রসঙ্গত, জার্মানির (Germany) অর্থনীতি ৪ ট্রিলিয়ন ডলারের। কেবল এস অ্যান্ড পি গ্লোবাল মার্কেটই নয়, অন্যান্য বহু আন্তর্জাতিক সংস্থাকেও ভারত সম্পর্কে উচ্চাশা পোষণ করতে দেখা গিয়েছে।

[আরও পড়ুন: ‘দৃশ্যম’ ছবিই অনুপ্রেরণা! অনলাইনে বিষ নিয়ে সার্চ করে দুই বোনকে খুন, স্বীকারোক্তি দাদার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement