shono
Advertisement

কোথায় অর্থ সংকট? মহামারীর বছরেও আমেরিকা থেকে রেকর্ড মূল্যের অস্ত্র কিনেছে ভারত

পাকিস্তানকেও অস্ত্র বিক্রি করেছে ট্রাম্পের আমেরিকা।
Posted: 11:40 AM Dec 09, 2020Updated: 11:41 AM Dec 09, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহামারীর বছরেও কয়েক হাজার কোটি টাকার অস্ত্র কিনেছে ভারত (India)। যার বেশিরভাগটাই আবার আমেরিকা (America) থেকে। সম্প্রতি আমেরিকায় ডিফেন্স সিকিওরিটি কোঅপারেশন এজেন্সির তথ্য থেকে এমনই চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে।

Advertisement

মজার বিষয় হল, চলতি বছরে অন্যান্য দেশ আমেরিকার থেকে অস্ত্র (Weapon) আমদানি উল্লেখযোগ্য হারে কমিয়েছে। ঠিক তখনই একধাক্কায় আমদানি অনেকটাই বাড়িয়েছে ভারত। অন্যদিকে পাকিস্তানের সন্ত্রাস নিয়ে উষ্মা প্রকাশ করলেও ইসলামাবাদকে বিপুল অস্ত্র বেচেছে আমেরিকা। এই ঘটনাকে ট্রাম্প সরকারের দ্বিচারিতা বলেও কটাক্ষ করেছেন কেউ কেউ।

[আরও পড়ুন : মোদি সরকারের সাহসিকতার পরিচয়! মে মাসেই সেনাকে লাদাখ অভিযানের অনুমতি দেয় কেন্দ্র]

মার্কিন সামরিক নিরপত্তা সংস্থার তথ্য বলছে, ২০২০ সালে আমেরিকার থেকে ৩.৪ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের অস্ত্র কিনেছে ভারত। ভারতীয় অর্থে যার মূল্য ২৫ হাজার কোটিরও বেশি। ২০১৯ সালে এই অঙ্কটা ছিল ৬.২ মিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ ৪৫ কোটির কিছুটা বেশি। একধাক্কায় আমেরিকা থেকে অস্ত্র আমদানি এতটা বেড়ে যাওয়ায় বিতর্ক তৈরি হয়েছে। তাৎপর্যপূর্ণভাবে, এটা ছিল ডোনাল্ড ট্রাম্পের শাসনকালের শেষ বছর। পাশাপাশি মহামারীর ঠেলায় ভারতীয় অর্থনীতি ধাক্কা খেয়েছে। সরকারের তহবিলেও টান পড়েছে। এমন আবহে বিপুল অস্ত্র কেনা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

উল্লেখযোগ্যভাবে, এ বছর অস্ত্রের খরিদ্দারি কমিয়েছে বিশ্বের অন্যান্য দেশ। মার্কিন সামরিক নিরাপত্তা সংস্থার হিসেব বলছে, ২০১৯ সালে বিভিন্ন দেশ ৫৫.৭ বিলিয়ন মূল্যের সমরাস্ত্র কিনেছিল। চলতি বছরে সেই হিসেবটা কমে দাঁড়িয়েছে ৫০.৮ বিলিয়ন মার্কিন ডলার।

[আরও পড়ুন : ভোররাতে উত্তপ্ত কাশ্মীরের পুলওয়ামা, গুলির লড়াইয়ে খতম দুই জেহাদি]

এদিকে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে দ্বিচারিতার অভিযোগ রয়েছে। পাকিস্তানের সন্ত্রাসবাদ সম্পর্কে আমেরিকা কঠোর মনোভাব পোষণ করেছে। সামরিক অস্ত্র সাহায্য বন্ধের আশ্বাসও দিয়েছে। কিন্তু বাস্তবে তা হয়নি। মার্কিন নিরাপত্তা কাউন্সিলের তথ্য বলছে, চলতি বছরে ট্রাম্পের দেশ থেকে ১৪৬ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের অস্ত্র কিনেছে। ২০১৯ সালে এই অঙ্কটা ছিল ৬৫ মিলিয়ন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement