shono
Advertisement

২০২৭-এর মধ্যে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে ভারত, দাবি মার্কিন সংস্থার

'মর্গান স্ট্যানলি'র পূর্ভাবাসে এগিয়ে ভারত।
Posted: 02:13 PM Nov 09, 2022Updated: 02:13 PM Nov 09, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ষষ্ঠ হয়ে থামবে না ভারত। যে গতিতে দেশের অর্থনীতি এগোচ্ছে তাতে আগামী ৫ বছরের মধ্যেই বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে দেশ। এমনটাই দাবি করেছে মার্কিন বিনিয়োগকারী সংস্থা ‘মর্গান স্ট্যানলি’। করোনা বিপর্যয় কাটিয়ে উঠে জিডিপি বা উৎপাদন দ্বিগুণ করতে সক্ষম হবে ভারত বলে দাবি করা হয়েছে সংস্থাটির রিপোর্টে।

Advertisement

সম্প্রতি ‘ফিনান্সিয়াল টাইমস’-এ একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেখানে মর্গান স্ট্যানলির এশিয়া বিষয়ক প্রধান অর্থনীতিবিদ চেতন আহিয়া দাবি করেছেন, ২০২৭-এর মধ্যে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে ভারত। আগামী ১০ বছরে জিডিপি বা উৎপাদন দ্বিগুণ করতে সক্ষম হবে দেশ। বর্তমানে ৩.৪ ট্রিলিয়ন ডলার থেকে বেড়ে ভারতের জিডিপি (GDP) ৮.৫ ট্রিলিয়ন ডলারে দাঁড়াবে। নিজের প্রতিবেদনে আহিয়া লেখেন, “প্রতিবছর ভারতের জিডিপি বাড়বে প্রায় ৪০০ বিলিয়ন ডলার। আমেরিকা ও চিনের পর এহেন বৃদ্ধির হার আর কারও নেই।”

কী কী কারণে অর্থনীতির ময়দানে ভারতের জয়রথ উল্কার গতিতে ছুটবে?

মর্গান স্ট্যানলির রিপোর্ট মোতাবেক, পণ্য এবং পরিষেবা কর বা জিএসটি-র মতো সংস্কার ভারতীয় অর্থনীতির গতি দ্রুত করেছে। কর্পোরেট কর ছাড়ে বিনিয়োগ বান্ধব পরিবেশ তৈরি হয়েছে। সরকারের উৎপাদন সম্পর্কিত আর্থিক সহায়তার প্রকল্পগুলিও অর্থনীতিকে মজবুত করেছে। বর্তমান পরিস্থিতিতে জোগান শৃঙ্খল বা নতুন নতুন ‘সাপ্লাই চেন’ খুঁজছে গোটা বিশ্ব। এহেন পরিস্থিতিতে জোগানদাতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে ভারত। আর এই সমস্ত কারণেই দ্রুত এগোচ্ছে দেশের অর্থনীতি।

[আরও পড়ুন: ২০২৯-এর মধ্যে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হবে ভারত, দাবি SBI রিপোর্টে]

উল্লেখ্য, বিনিয়োগকারী সংস্থা তথা অর্থনৈতিক পূর্ভাবাস দেওয়ার ক্ষেত্রে আন্তর্জাতিক ‘মানি মার্কেটে’ মর্গান স্ট্যানলি সমীহ করার মতো নাম। তাই এহেন সংস্থার রিপোর্টে কিছুটা হলেও স্বস্তি পেয়েছে মোদি সরকার। বিগত দিনে মূল্যবৃদ্ধি, কর্মসংস্থান ও বিদেশি বিনোযোগ নিয়ে তোপের মুখে পড়েছে কেন্দ্র। নোট বাতিলের মতো ‘ভুল নীতি’র জন্যই দেশের আর্থিক বৃদ্ধির হার অনেকটা ধাক্কা খেয়েছে বলে তোপ দেগেছে কংগ্রেস-সহ অন্যান্য রাজনৈতিক দলগুলি। ফলে ২০২৭-এর মধ্যে ভারতের অভাবনীয় উন্নতির পূর্ভাবাস লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় সরকারের নীতিতেই সীলমোহর দিল বলে মনে করছেন বিশ্লেষকদের একাংশ।

[আরও পড়ুন: ‘এসসিও’ বৈঠকে চিনের সঙ্গে কথা না বলে কি বার্তা দিল ভারত?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement