shono
Advertisement

মোদির ‘অন্যায় কালে’র বিরুদ্ধে প্রতিবাদ, বিতর্কের মণিপুর থেকেই রবিবার রাহুলের ন্যায় যাত্রা

১৫ রাজ্যের ১০০টি লোকসভায় যাত্রা করবেন কংগ্রেস নেতা। বিগত সময়ে ‘ভারত জোড়ো যাত্রা'র সাফল্যের কথা মাথায় রেখে ‘ন্যায় যাত্রা’র পরিকল্পনা করেছে দেশের সবচেয়ে বড় বিরোধী দল।
Posted: 09:49 AM Jan 14, 2024Updated: 12:16 PM Jan 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার বেলা ১২টায় মণিপুরের (Manipur) থৌবাল থেকে শুরু হচ্ছে রাহুল গান্ধীর (Rahul Gandhi) ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’। কংগ্রেস সূত্রে খবর, দীর্ঘ যাত্রায় ১৫ রাজ্যের ১০০টি লোকসভা এলাকা পায়ে হেঁটে অতিক্রম করবেন কংগ্রেস (Congress) নেতা। বিগত সময়ে ‘ভারত জোড়ো যাত্রার সাফল্যের কথা মাথায় রেখে ‘ন্যায় যাত্রা’র পরিকল্পনা করেছে দেশের সবচেয়ে বড় বিরোধী দল। লোকসভা ভোটের মাস কয়েক আগে কংগ্রেসের সব থেকে বড় এবং ফলদায়ক প্রচার হিসেবে ভাবা হচ্ছে এই যাত্রাকে। আদৌ কি বিজেপির (BJP) রামমন্দিরের উত্তর আছে কংগ্রেসের ঝুলিতে? সময়ই উত্তর দেবে।

Advertisement

তবে কিনা ন্যায় যাত্রাকে নির্বাচনী প্রচার হিসেবে মানতে নারাজ কংগ্রেস। তাদের বক্তব্য, এই যাত্রা নৈতিকতার, মোদির সরকারের ১০ বছরের ‘অন্যায় কালে’র বিরুদ্ধে নীরব প্রতিবাদ। রবিবার উত্তরপূর্বের রাজ্যে যে থেকে যাত্রা শুরু হচ্ছে, তা সম্পূর্ণ হবে আগামী ২০ মার্চ মহারাষ্ট্রে মুম্বই শহরে। এই ৬৭ দিনে ৬,৭০০ কিলোমিটার পথ অতিক্রম করবেন রাহুল গান্ধী এবং তাঁর অনুগামীরা।

 

[আরও পড়ুন: বাজপেয়ীর বায়োপিক কি লোকসভা ভোটপ্রচারে বিজেপির অস্ত্র? মুখ খুললেন পঙ্কজ ত্রিপাঠী]

রাজ্যগুলির মধ্যে যাত্রা সবচেয়ে দীর্ঘ হতে চলেছে যোগীরাজ্য উত্তরপ্রদেশে। সেখানে ১১ দিনে ২০টি জেলার ১,০৭৪ কিলোমিটার পথ অতিক্রম করবেন রাহুল। এছাড়াও ঝাড়খণ্ড এবং অসমে আট দিন করে এবং মধ্যপ্রদেশে সাত দিন ধরে ন্যায় যাত্রা চলবে। রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠবে উত্তরপ্রদেশের আমেঠি, রায়ে বরেলি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লোকসভা কেন্দ্র বারাণসীতে রাহুলের যাত্রা। নিরাপত্তার ঝুঁকি সত্ত্বেও পথে নামছেন কংগ্রেস নেতা। ৫৩ বছর বয়সে শারীরিক ধকলের দিকটিও অগ্রাহ্য করছেন। কাশ্মীর থেকে কন্যাকুমারী অবধি কতটা ফল মিলবে? নাকি হিন্দুত্বের ঢেউয়ে ভেসে যাবে ‘ন্যায়’?

[আরও পড়ুন: ৮ বছর ধরে নিখোঁজ বায়ুসেনার বিমান, অবশেষে মিলল সন্ধান!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement