shono
Advertisement
Uttar Pradesh

নেকড়ে আতঙ্কের মধ্যেই চিতাবাঘের হানা! উত্তরপ্রদেশে মৃত্যু প্রৌঢ় কৃষকের

মাসখানেকের মধ্যেই বন্য জন্তুর হানায় একই গ্রামে তিনজনের মৃত্যু!
Published By: Biswadip DeyPosted: 08:58 AM Oct 02, 2024Updated: 08:58 AM Oct 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নেকড়ে আতঙ্কে জেরবার যোগীরাজ্য। গত কয়েক সপ্তাহ ধরেই চলছে নেকড়ের হামলা। এর মধ্যেই এবার চিতাবাঘের হানায় প্রাণ গেল এক ৫০ বছরের কৃষকের। উত্তরপ্রদেশের দক্ষিণ খেরির ভাদাইয়া গ্রামে ঘটেছে এই ঘটনা।

Advertisement

ঠিক কী হয়েছিল? জানা যাচ্ছে, প্রভু দয়াল নামের ওই ব্যক্তির উপরে এক আখ খেতে হামলা চালায় চিতাবাঘটি। ওই খেতের একেবারে কাছেই বেলা পাহাড়া অভয়ারণ্য। প্রায়ই বন্য জন্তুরা জঙ্গল থেকে ওখানে চলে আসে বলে জানাচ্ছেন দক্ষিণ খেরির বন আধিকারিক সঞ্জয় বিসওয়াল।

প্রাথমিক ভাবে গ্রামবাসীদের ধারণা ছিল এটা বাঘের হামলার ঘটনা। কিন্তু থাবার ছাপ দেখে বন বিভাগ জানায় চিতাবাঘের হানায় মৃত্যু হয়েছে হতভাগ্য কৃষকের। এলাকায় বন বিভাগের কর্মীদের মোতায়েন করা হয়েছে। গ্রামবাসীকে অনুরোধ করা হয়েছে যে সব এলাকায় বন্য প্রাণী দেখা গিয়েছে সেগুলি আপাতত এড়িয়ে চলতে। এর আগে গত ২৭ আগস্ট ও ১১ সেপ্টেম্বর এই গ্রামের দুজনের মৃত্যু হয়েছে বাঘের হানায়। সেই হিসেবে মাসখানেকের মধ্যেই বন্য জন্তুর হানায় গ্রামের তিনজনের মৃত্যু হল। স্বাভাবিক ভাবেই গ্রামজুড়ে আতঙ্কের পরিবেশ।

গত ২ মাস ধরে উত্তরপ্রদেশের বাহরাইচ জেলার অন্তত ৩৫ গ্রামে ত্রাস হয়ে উঠেছে নরখাদক নেকড়ের দল। রাতের অন্ধকারে নরখাদকের হামলায় ইতিমধ্যেই প্রাণ গিয়েছে ১০ জনের। যার মধ্যে ৯ জনই শিশু। পাশাপাশি আহত হয়েছেন আরও ৩৬ জন। পরিস্থিতি এমন পর্যায়ে যায় যে সরকারের তরফে নেকড়ে দেখামাত্র গুলির নির্দেশ দেওয়া হয়। লাঠি হাতে পাহারায় নামেন এলাকাবাসী। সেই আতঙ্কের মধ্যেই এবার বাঘ ও চিতাবাঘের হানায় মৃত্যুর ঘটনাও বন বিভাগকে উদ্বিগ্ন রাখছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নেকড়ে আতঙ্কে জেরবার যোগীরাজ্য। গত কয়েক সপ্তাহ ধরেই চলছে নেকড়ের হামলা।
  • এর মধ্যেই এবার চিতাবাঘের হানায় প্রাণ গেল এক ৫০ বছরের কৃষকের।
  • উত্তরপ্রদেশের দক্ষিণ খেরির ভাদাইয়া গ্রামে ঘটেছে এই ঘটনা।
Advertisement