shono
Advertisement

ভারী বর্ষণে বিপর্যস্ত হিমাচলে মৃত ৬, মান্ডি-কুলু জাতীয় সড়কে ধস, পাহাড়ে আটকে বহু পর্যটক

দুর্যোগে ক্ষতিগ্রস্ত রাজ্যের ১২৪টি রাস্তা।
Posted: 04:59 PM Jun 26, 2023Updated: 05:17 PM Jun 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আজই দিল্লির মৌসম ভবন জানিয়েছে যে দেশের আশি শতাংশ ভূভাগে ঢুকে পড়েছে বর্ষা। তাতেই দেশের বিভিন্ন প্রান্তে দুর্যোগ। একদিকে যখন পূবের রাজ্য অসম (Assam) বন্যার কবলে, তখন ভারী বর্ষণে ধস এবং হড়পা বানের জেরে বিপর্যস্ত উত্তরের হিমাচল প্রদেশ (Himachal Pradesh)। সেখানে দুর্যোগে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ জনের। আহত কমপক্ষে ১০ জন। বৃষ্টিতে ৩০৩টি পশু মারা গিয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ১২৪টি রাস্তা। এই পরিসংখ্যান খোদ হিমাচল প্রশাসনের।

Advertisement

বর্ষার শুরুতেই হিমালয়ের পাদদেশের রাজ্যগুলিতে শুরু হয়েছে প্রবল বৃষ্টি। গতকালই উত্তরাখণ্ডে (Uttarakhand) হড়পা বানে নদীতে ভেসে গিয়েছিল চালক-সহ একটি গাড়ি। হিমাচলের পরিস্থিতি তার চেয়েও খারাপ। সেখানে বিভিন্ন এলাকায় ধস নেমেছে। মান্ডি এবং কুলুর মধ্যে সংযোগকারী জাতীয় সড়ক অবরুদ্ধ। শেষ খবর পাওয়া পর্যন্ত ১৫ কিমি রাস্তা জুড়ে যানজটের কারণে চরম ভোগান্তির মুখে পড়েছেন ঘুরতে যাওয়া পর্যটকরা। আটকে পড়েছেন প্রায় ২০০ জন। দুর্ভোগ বাড়ছে হোটেলগুলিতে ঘর খালি না থাকায়। দুর্যোগে বিপর্যস্ত ভিন রাজ্যে কোথায় রাত কাটাবেন বুঝতে পারছেন না পর্যটকরা।

[আরও পড়ুন: কার্যত গৃহযুদ্ধ মণিপুরে! মোদিকে রিপোর্ট অমিত শাহর]

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, মান্ডি এবং সুন্দরনগরের মধ্যে একাধিক জায়গায় ধস নেমেছে গত চব্বিশ ঘণ্টায়। এক পর্যটক জানান, এলাকা ছাড়ার উপায় নেই। এদিকে হোটেলগুলিতে ঘর খালি নেই। এই অবস্থায় শিশুদের নিয়ে শঙ্কায় পরিবারগুলি। অনেকেই কুলু যাওয়ার পথে আটকে পড়েছেন। ভাল খবর দিচ্ছে না আবহাওয়া দপ্তর। শেষ আপডেট- এখনই থামবে না দুর্যোগ। আগামী দু’দিন প্রবল বৃষ্টির সম্ভাবনা হিমাচলের বিভিন্ন এলাকায়।
Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement