Advertisement

মাসে দ্বিগুণ বাড়ল DA, উপকৃত হবেন দেড় কোটি কেন্দ্রীয় সরকারি কর্মী

09:55 AM May 22, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Covid-19) দ্বিতীয় ঢেউয়ে বিধ্বস্ত গোটা দেশ। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ভ্যারিয়েবল ডিএ বা মহার্ঘভাতা বাড়িয়ে দিল কেন্দ্র সরকার। ১০৫ টাকা থেকে মাসিক ভিডিএ বাড়িয়ে করা হল ২১০ টাকা। ১ এপ্রিল, ২০২১ সাল থেকেই কার্যকর হবে নয়া এই মহার্ঘভাতা। এর ফলে উপকৃত হবেন দেড় কোটি কেন্দ্রীয় সরকারি কর্মচারী।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

শুক্রবার কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের (Ministry of Labour and Employment) পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়, গোটা দেশ করোনার বিরুদ্ধে লড়াই করছে। এই পরিস্থিতিতে কেন্দ্রের বিভিন্ন সংস্থার অধীনস্থ শ্রমিকদের ভ্যারিয়েবল মহার্ঘভাতায় বদল আনা হল। নয়া মহার্ঘভাতা ১ এপ্রিল, ২০২১ সাল থেকেই কার্যকর হবে। এর ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ন্যূনতম মজুরির হারও বাড়বে। এর আগে প্রতিমাসে ভ্যারিয়েবল ডিএ ছিল ১০৫ টাকা। সেটাই এবার বাড়িয়ে করা হল ২১০ টাকা। বাজারে জিনিসপত্রের মূল্যের সঙ্গে সামঞ্জস্য রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: শরীরে রয়েছে করোনার অ্যান্টিবডি! মাত্র ৭৫ মিনিটেই জানিয়ে দেবে DRDO’র নয়া কিট]

তবে রেল, খনি, তৈলক্ষেত্র, বন্দর-সহ কেন্দ্রের অধীনস্থ যেকোন প্রতিষ্ঠানের অস্থায়ী ও ঠিকাকর্মীদের ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য। এই প্রসঙ্গে শ্রমমন্ত্রী সন্তোষ গাংওয়ার (Santosh Gangwar) জানিয়েছেন, ”নয়া এই সিদ্ধান্তের ফলে দেশজুড়ে প্রায় ১.৫০ কোটি অস্থায়ী ও ঠিকাকর্মচারী উপকৃত হবেন। বিশেষত করোনাকালে এর প্রয়োজন ছিল।” এদিকে, এই খবরে রীতিমতো উচ্ছ্বসিত কেন্দ্রের বিভিন্ন সংস্থার অধীনে কর্মরত কন্ট্র্যাক্ট এবং ক্যাজুয়ালে থাকা কর্মীরা। কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের এই সিদ্ধান্তের ফলে করোনার এই কঠিন পরিস্থিতিতে কিছুটা হলেও সুরাহা পাবেন তাঁরা। 

 

[আরও পড়ুন: হরিয়ানার জেল থেকে প্যারোলে মুক্তি ধর্ষণে সাজাপ্রাপ্ত রাম রহিমের, জানেন কেন?]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next