Advertisement

ছ’মাসে কাশ্মীরে খতম ৯৩ জেহাদি, জঙ্গি নিধনে বিরাট সাফল্য যৌথবাহিনীর

04:46 PM Jun 08, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসবাদকে গোড়া থেকে উপরে ফেলতে একের পর এক পদক্ষেপ করেছে কেন্দ্র। চলতি বছরে হাতেনাতে তার ফল ফিলেছে। পরিসংখ্যান বলছে, জুন মাস পর্যন্ত কাশ্মীরে খতম হয়েছে মোট ৯৩ জন জঙ্গি। তাদের মধ্যে যেমন রয়েছে জইশ-ই-মহম্মদের মাথারা, তেমনই রয়েছে হিজবুল মুজাহিদিনের কুখ্যাত কম্যান্ডাররা। বানচাল হয়েছে নাশকতার ছক। নিকেশ হয়েছে স্থানীয়দের মধ্যে গা-ঢাকা দিয়ে থাকা পাক গুপ্তচররাও। অনুপ্রবেশ রুখতে সাফল্য পেয়েছে ভারতীয় সেনা।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

গত কয়েক সপ্তাহ ধরে জঙ্গি নিধনে ভূস্বর্গ জুড়ে একাধিক অপারেশন চলেছে।সোমবার সেই পরিসংখ্যান দিতে গিয়ে জম্মু-কাশ্মীর পুলিশের তরফে জানানো হয়, এক সপ্তাহে জম্মু-কাশ্মীরে এনকাউন্টারে নিকেশ হয়েছে ১৫ জন জঙ্গি। দু’সপ্তাহে মোট ২২ জন জঙ্গিকে খতম করেছেন নিরাপত্তারক্ষীরা। তাদের মধ্যে ছয়জন বিভিন্ন জঙ্গি সংগঠনের শীর্ষ কম্যান্ডার। করোনা আবহেও সন্ত্রাসে লাগাম পড়েনি। বরং লকডাউনের মাঝেও বারবার উত্তপ্ত হয়েছে ভূস্বর্গের বিভিন্ন এলাকা।

কখনও সীমান্তে গোলাগুলি ছুঁড়েছে পাকিস্তানের সেনা। আবার কখনও গোলাগুলির আড়ালে অনুপ্রবেশ করেছে পাক আশ্রিত জঙ্গিরা। কাশ্মীরের বিভিন্ন প্রান্তে যৌথবাহিনীর জওয়ানদের নিশানা বানিয়েছে তারা। আবার কখনও খবর পেয়ে আগেভাগেই জওয়ানরা নিকেশ করেছে সন্ত্রাসবাদিদের। পুলওয়ামার কায়দায় হামলার ছক ইতিমধ্যে বানচাল করেছে যৌথবাহিনী। এমন আবহে দক্ষিণ কাশ্মীরের সোপিয়ান এলাকায় হিজবুল ও জইশ জঙ্গিরা ঘাঁটি গেড়েছে বলে খবর আসে। রবিবার সকাল থেকেই সোপিয়ানের রিবেন গ্রামে এনকাউন্টার চলছিল। বিকেলে জানা যায়, পাঁচ জঙ্গিকে নিকেশ করেছে যৌথবাহিনী। তারা প্রত্যেকেই হয় হিজবুল নয়তো জইশের সদস্য। অভিযানে ক্ষতিগ্রস্ত হয় দুটি বাড়ি। তবে কোনও জওয়ান হতাহত হননি। এরপর সোমবারো অভিযান চলে। খতম হয় চার হিজবুল সদস্য।

[আরও পড়ুন : প্রতিরক্ষায় ‘আত্মনির্ভর’ হবে ভারত, আসছে ‘মেড ইন ইন্ডিয়া’ যুদ্ধবিমান]

এ প্রসঙ্গে জম্মু-কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিং জানিয়েছেন, গত ২ সপ্তাহে উপত্যকায় মোট ন’টি বড় অপারেশন হয়েছে। শুধুমাত্র গত ২৪ ঘণ্টায় সোপিয়ানে ৯ জঙ্গি নিহত হয়েছে। তারা সকলেই হিজবুল মুজাহিদিনের সদস্য। দু’জন আবার হিজবুলের কম্যান্ডার। এছাড়াও তিনি আরও জানিয়েছেন, লাইন অফ কন্ট্রোল অর্থাৎ সীমান্তরেখা বরাবর কাশ্মীর রিজিয়নে ১৫০-২৫০ এবং জম্মু রিজিয়নে ১২৫-১৫০ জঙ্গি লঞ্চপ্যাড গুঁড়িয়ে দিয়েছে নিরাপত্তাবাহিনী।

[আরও পড়ুন : খালিস্তানি জঙ্গিদের অস্ত্র সরবরাহের অভিযোগ, উত্তরপ্রদেশে ধৃত ১]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post ছ’মাসে কাশ্মীরে খতম ৯৩ জেহাদি, জঙ্গি নিধনে বিরাট সাফল্য যৌথবাহিনীর appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next