Advertisement

২ ঘণ্টাতেই অচল PM CARES-এর টাকায় কেনা ভেন্টিলেটর! ক্ষুব্ধ পাঞ্জাব সরকার

08:06 PM May 12, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পিএম কেয়ার্সের টাকায় পাঞ্জাবে (Punjab) ৮০টি ভেন্টিলেটর (Ventilator) পাঠিয়েছিল কেন্দ্রীয় সরকার। দীর্ঘদিন সেগুলি রাখা ছিল কিন্তু এবার চালু করার মাত্র ২ ঘণ্টার মধ্যে খারাপ হয়ে গেল। ৮০টির মধ্যে ৭১টি ভেন্টিলেটরের ক্ষেত্রে এই ঘটনা ঘটেছে। পাঞ্জাবের ফরিদকোটে গুরু গোবিন্দ সিং মেডিক্যাল কলেজ হাসপাতালে এই ৮০টি ভেন্টিলেটর পাঠানো হয়েছিল।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

মেডিক্যাল কলেজের তরফে জানানো হয়েছে, ভেন্টিলেটরগুলি চালু করার এক থেকে দু’ ঘণ্টার মধ্যে খারাপ হয়ে যায়। মেডিক্যাল কলেজের অ্যানাস্থেসিস্টরা জানিয়েছেন, এই মেশিনগুলিকে কোনও ভাবেই বিশ্বাস করা যাবে না। চলতে চলতে হঠাৎ করে বন্ধ হয়ে যাচ্ছে। ফরিদকোটে বাবা ফরিদ ইউনিভার্সিটি অফ হেল্থ সায়েন্সের উপাচার্য ডক্টর রাজ বাহাদুর জানিয়েছেন, ভেন্টিলেটরগুলির মান একদম নিকৃষ্ট। যখন তখন থেমে যাচ্ছে। তাই রোগীদের জন্য এগুলি ব্যবহার করা হচ্ছে না।

[আরও পড়ুন: পরিযায়ী শ্রমিকদের জন্য কলকাতায় তৈরি হবে ‘শ্রমিক আবাসন’, বড় ঘোষণা ফিরহাদের]

এদিকে পাঞ্জাবের মুখ্যসচিব বিনি মহাজান আজ বুধবার জানিয়েছেন, মেশিনগুলি ঠিক করার জন্য ইঞ্জিনিয়ার এবং দক্ষ লোক আনা হচ্ছে। পাঞ্জাব সরকার জানিয়েছে, মেডিক্যাল কলেজে দ্রুত ১০টি ভেন্টিলেটর পৌঁছে দেওয়া হবে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

সূত্রের খবরে জানা গিয়েছে, গত বছর ২৫ কোটি টাকা খরচ করে ২৫০টি ভেন্টিলেটর পাঠানো হয়েছিল পাঞ্জাবে। তার বেশ কয়েকটি রাজ্যের স্বাস্থ্য দপ্তরে প্যাকেট বন্দি করেই রাখা ছিল। এবার সেগুলি বার করে ব্যবহার করতে গিয়েই সমস্যা সামনে আসে। গোটা বিষয় নিয়ে কেন্দ্রের বক্তব্য জানা যায়নি।

[আরও পড়ুন: ঝুলছে দেশদ্রোহিতার মামলা, বিধায়ক পদে শপথ নিতে জামিন পেলেন অখিল গগৈ]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next