shono
Advertisement

জিনপিংকে স্বাগত জানাতে মহাবলীপুরমে তৈরি হল ১৮ রকমের ফল ও সবজির গেট

২০০ জন মানুষ ১০ ঘণ্টা ধরে এই অভিনব গেটটি তৈরি করেছেন। The post জিনপিংকে স্বাগত জানাতে মহাবলীপুরমে তৈরি হল ১৮ রকমের ফল ও সবজির গেট appeared first on Sangbad Pratidin.
Posted: 02:13 PM Oct 11, 2019Updated: 02:13 PM Oct 11, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের প্রেসিডেন্ট শিং জিনপিংকে স্বাগত জানাতে সেজে উঠেছে তামিলনাড়ু। শুক্রবার দুপুরে তামিলনাড়ুর রাজধানী চেন্নাইয়ে নামার কথা চিনের প্রেসিডেন্টের। তার আগে চলছে শেষ মুহূর্তের কাজ। বিভিন্ন জিনিসের পাশাপাশি জিনপিং-এর সফর উপলক্ষে মহাবলীপুরমে একটি অভিনব গেট তৈরি করেছে তামিলনাড়ুর উদ্যানপালন দপ্তর। ১৮টি অর্গানিক ফল ও সবজি দিয়ে মহাবলীপুরমের বিখ্যাত পঞ্চ রথ মনুমেন্টের কাছে ওই প্রবেশদ্বার বানিয়েছে তারা।

Advertisement

[আরও পড়ুন: ফুটপাথে শুয়ে থাকা তীর্থযাত্রীদের পিষে দিল বাস, মৃত একই পরিবারের ৭ জন]

এপ্রসঙ্গে উদ্যানপালন দপ্তরের সহকারী অধিকর্তা তামিলভেনধন জানান, চেন্নাই থেকে ৫৬ কিলোমিটার দক্ষিণে অবস্থিত উপকূল শহর মহাবলীপুরমে ওই গেটটি বানানো হয়েছে। উদ্যানপালন দপ্তরের ২০০ জনের বেশি কর্মচারী ও শিক্ষানবিশ মিলে ১০ ঘণ্টার অক্লান্ত পরিশ্রমে এই অভিনব গেটটি তৈরি করেছেন। এই গেট তৈরিতে ব্যবহার হওয়া ফল ও সবজি সবই অর্গানিক। আর এগুলি কেনা হয়েছে রাজ্যের বিভিন্ন প্রান্তে থাকা কৃষকদের কাছ থেকে। এছাড়া মামাল্লপুরম শহরের চারিদিক সাজানো হয়েছে সুন্দর সুন্দর ফুল দিয়ে। এমনিতেই দেশের পরিষ্কার পরিচ্ছন্ন শহরের তালিকায় বেশ উপরদিকে রয়েছে মামাল্লপুরমের নাম। চিনের রাষ্ট্রপতির সফরের জন্য তা আরও সুন্দর করতে প্রায় সব বড় রাস্তাই পরিষ্কার করা হয়েছে।

[আরও পড়ুন:৭৬ হাজার কোটি টাকার ঋণ মুছে ফেলল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া]

প্রসঙ্গত উল্লেখ্য, চিনের সঙ্গে তামিলনাড়ুর এই শহরের সম্পর্ক বহু পুরনো। পল্লব রাজাদের আমল থেকেই চিনের সঙ্গে সমুদ্রপথে যোগাযোগ ছিল এই সৈকত শহরের। সপ্তম শতকে দক্ষিণ ভারতের অন্যতম বন্দর শহরও ছিল এটা। এর মাধ্যমেই ভারতে পণ্য রপ্তানি ও এখান থেকে পণ্য আমদানি করত চিন। তাই চিনের রাষ্ট্রপতি শি জিনপিং-এর সঙ্গে নরেন্দ্র মোদির বৈঠকটি এখানে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

The post জিনপিংকে স্বাগত জানাতে মহাবলীপুরমে তৈরি হল ১৮ রকমের ফল ও সবজির গেট appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement