shono
Advertisement

বিশ্ব ক্ষুধা সূচকে ভারতের দুরবস্থা নিয়ে প্রশ্ন অভিষেকের, জবাব দিতে বেকায়দায় কেন্দ্রীয় মন্ত্রী

বিশ্বের ক্ষুধা সূচকে ভারতের স্থান ১০৭ নম্বরে।
Posted: 05:02 PM Mar 18, 2023Updated: 05:24 PM Mar 18, 2023

বিশেষ সংবাদদাতা, নয়াদিল্লি: গ্লোবাল হাঙ্গার ইনডেক্স, বিশ্বের ক্ষুধা সূচকে ভারতের স্থান ১০৭ নম্বরে। তা নিয়ে উদ্বিগ্ন তৃণমূলের লোকসভার সাংসদ তথা দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। একইসঙ্গে সংসদে দাঁড়িয়ে পরিস্থিতি শুধরানোর জন্য কেন্দ্র সরকার কী ব্যবস্থা নিয়েছে জানতে চান তৃণমূল সাংসদ। তাঁর প্রশ্নের জবাব দিতে গিয়ে কার্ত বিপাকে পড়েন কেন্দ্রীয় মন্ত্রী।

Advertisement

[আরও পড়ুন: আসানসোল কম্বল কাণ্ড: নয়ডা থেকে গ্রেপ্তার BJP নেতা জিতেন্দ্র তিওয়ারি]

তাঁর প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি জুবিন ইরানির পক্ষ থেকে উত্তর দেওয়া হয়। বিশ্বের ১২১টি দেশের মধ্যে ক্ষুধা সূচকে ভারত যে ১০৭ নম্বর স্থানে রয়েছে সেকথা কার্যত স্বীকার করে নিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড দ্বারা প্রকাশিত গ্লোবাল হাঙ্গার ইনডেক্স ভারতের প্রকৃত চিত্র প্রতিফলিত করে না বলেই দাবি করেছেন তিনি। যে নমুনা পরিমাপের উপর ভিত্তি করে এই সূচক তৈরি করা হয়েছে তা ত্রুটিপূর্ণ বলেই মন্তব্য করেছেন ইরানি।

[আরও পড়ুন: DA অনশন মঞ্চে নওশাদকে ধাক্কা! মার খেয়েও ‘গান্ধীগিরি’ ISF বিধায়কের]

পরিমাপের ক্ষেত্রে একাধিক ত্রুটির কথাও বিশদে উল্লেখ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। সঙ্গে সরকার যে অপুষ্টির বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখছেন তা বোঝাতে কেন্দ্র সরকারের বেশ কয়েকটি প্রকল্পেরও উদহারণ দিয়েছেন স্মৃতি। সবমিলিয়ে তৃণমূল সাংসদের প্রশ্নের জবাব দিতে গিয়ে বেকায়দায় কেন্দ্রীয় মন্ত্রী।

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement