shono
Advertisement

আদানি ইস্যুতে দু’মাসের মধ্যে রিপোর্ট জমার নির্দেশ সেবিকে, বিশেষজ্ঞ কমিটি গড়ল সুপ্রিম কোর্ট

বিরোধীদের দাবি আংশিক মানল শীর্ষ আদালত।
Posted: 12:48 PM Mar 02, 2023Updated: 12:51 PM Mar 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আদানি (Gautam Adani) ইস্যুতে বিরোধীদের দাবি খানিকটা মেনে নিল সুপ্রিম কোর্ট। পুরো ইস্যুতে কোনওরকম বেনিয়ম হয়েছে কিনা, আদানিরা স্টক মার্কেটকে কোনওভাবে প্রভাবিত করেছেন কিনা, হিন্ডেনবার্গের (Hindenberg Report) রিপোর্টের সারবত্তা কতটা, সবটা খতিয়ে দেখতে বিশেষজ্ঞ কমিটি গঠন করার সিদ্ধান্ত নিল সর্বোচ্চ আদালত। একই সঙ্গে পুরো ঘটনায় বাজার নিয়ন্ত্রক সংস্থা সেবিকে ২ মাসের মধ্যে রিপোর্ট দেওয়ার নির্দেশ দেওয়া হল।

Advertisement

শীর্ষ আদালত (Supreme Court) জানিয়ে দিল, অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ সদস্যের কমিটি আদানি তদন্তের তত্ত্বাবধানে থাকবে। এই কমিটির মাথায় বসানো হয়েছে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি অভয় মনোহর সাপ্রেকে। বাকি সদস্যরা হলেন, ও পি ভাট, বিচারপতি জে পি দেবধর, কে ভি কামাট, নন্দন নিলেকানি এবং সোমশেখর সুন্দরেশন।

[আরও পড়ুন: কংগ্রেস নেতার মেয়ের NGOতে বন্ধ বিদেশি অনুদানের লাইসেন্স, তোপ বিরোধীদের]

সুপ্রিম কোর্ট জানিয়েছে, সেবি যে তদন্ত করছে সেটা চলবে। তবে অনন্তকাল ধরে তদন্ত চালানো যাবে না। দু’মাসের মধ্যে স্টেটাস রিপোর্ট জমা দিতে হবে। শীর্ষ আদালত স্পষ্ট করে দিয়েছে, যে বিশেষজ্ঞ কমিটি গঠিত হয়েছে তারা সেবির তদন্তে কোনওভাবেই নাক গলাবে না। বর্তমানে সেবির (SEBI) যে নিয়ম-কানুন আছে, সেগুলিকে আরও কীভাবে শক্তিশালী এবং কঠোর করা যায়, সে ব্যাপারে দিশা দেখাবে। প্রয়োজন হলে এই কমিটি বিভিন্ন সুপারিশও করতে পারে। বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার উপরই জোর দেওয়া হবে।

[আরও পড়ুন: ক্ষমতায় এলেই ৫০০ টাকায় গ্যাস, LPG মূল্যবৃদ্ধির দিনই বড় ঘোষণা কংগ্রেসের]

উল্লেখ্য, বিরোধীরা শুরু থেকেই এই ইস্যুতে যৌথ সংসদীয় কমিটি গড়ে বা সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে তদন্ত হোক। সেই দাবি আংশিক স্বীকৃতি পেল সুপ্রিম রায়ে। শীর্ষ আদালতের এই রায়কে আদানি গোষ্ঠীর জন্য ধাক্কা হিসাবে দেখা হলেও গোষ্ঠীর চেয়ারম্যান গৌতম আদানি এই রায়কে স্বাগত জানিয়েছেন। তাঁর টুইট, আমরা শীর্ষ আদালতের রায়কে স্বাগত জানাই। সঠিক সময়ে সত্য প্রকাশিত হবেই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement