shono
Advertisement

যাত্রাপথে সেলফি ভারতের সৌরযান আদিত্যর, ক্যামেরাবন্দি পৃথিবী ও চাঁদের ছবিও

ছবি প্রকাশ্যে আনল ISRO।
Posted: 12:05 PM Sep 07, 2023Updated: 03:20 PM Sep 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চন্দ্রযানের (Chandrayaan 3) পর মহাকাশ বিজ্ঞানের ইতিহাসের আরেক মাইলফলক স্থাপন করেছে ইসরো। দেশীয় প্রযুক্তিতে তৈরি সৌরযান ‘আদিত্য এল১’ (Aditya L1) সৌর গবেষণায় সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছে শ্রীহরিকোটা থেকে। ইতিমধ্যে লক্ষ্যে অবিচল আদিত্য নিজের কাজ শুরু করে দিয়েছে। বৃহস্পতিবার মহাকাশে যাত্রাপথে সেলফি তুলেছে ভারতের সৌরযান। পাশাপাশি চাঁদ ও পৃথিবীর ছবি তুলে পাঠিয়েছে। মহাজাগতিক সেই ছবি প্রকাশ্যে আনল ইসরো (ISRO)।

Advertisement

গত ২ সেপ্টেম্বর সূর্যমুখী অভিযান শুরু করেছে আদিত্য। এই মুহূর্তে তার গতি আগের চেয়ে বেড়েছে। তবে এখনও পৃথিবীর ‘মায়া’ কাটাতে দেরি আছে। ৩ সেপ্টেম্বর প্রথমবার কক্ষপথ বদলেছিল সৌরযান। সব ঠিক থাকলে এর পর ১০ সেপ্টেম্বর সে তৃতীয়বারের জন্য কক্ষপথ বদলাবে। এই ভাবে পাঁচবার কক্ষপথ বদলানোর পরে আসবে সেই মুহূর্ত। সব মিলিয়ে ১৫ থেকে ১৬ দিন লাগবে। পৃথিবীর মাধ্যাকর্ষণ বলের বাইরে বেরিয়ে সূর্যের দিকে এগিয়ে চলবে সে। ১৫ লক্ষ কিমি দূরে এল১ পর্যন্ত যাওয়ার কথা তার। যাতে পৃথিবীর হিসেব সময় লাগবে ১২৫ দিন।

[আরও পড়ুন: ইন্ডিয়া থেকে ভারত করতে খরচ হতে পারে ১৪ হাজার কোটি! দাবি অর্থনীতিবিদদের]

মাধ্যাকর্ষণ, সূর্যের আলোর জীবনীশক্তি-সহ নানা বিষয়েই পরীক্ষা চালাবে আদিত্য। যানটিতে রয়েছে ৭ টি পে-লোড। যার মধ্যে একটি সূর্য থেকে আসা আলোর পরীক্ষা করবে। বাকি তিনটি প্লাজমা ও ম্যাগনেটিক ফিল্ড নিয়ে কাজ করবে। শক্তি নির্ধারণ করবে। সূর্যের আলোক বিচ্ছুরণের ধরন পর্যবেক্ষণের পাশাপাশি ইসরোর সৌরযান সূর্যের আশেপাশের আবহাওয়া পরীক্ষা করবে এবং সঙ্গে সঙ্গে তথ্য পাঠাবে।

[আরও পড়ুন: যাত্রাপথে সেলফি ভারতের সৌরযান আদিত্যর, ক্যামেরাবন্দি পৃথিবী ও চাঁদের ছবিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement