Advertisement

Afghanistan Crisis: ভারতীয়দের ফেরাতে রোজ দুটি করে উড়ানের ব্যবস্থা, আজই ফিরছেন ৩০০ জন

11:10 AM Aug 22, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুক্তির স্বাদ। দিল্লিতে নেমেই বিমানের ভিতরে একযোগে 'ভারত মাতা কি জয়' স্লোগান দিয়ে উঠলেন যাত্রীরা। আসলে কয়েক ঘণ্টা আগেও যাঁদের প্রাণ বাঁচা নিয়ে সংশয় ছিল। কয়েক ঘণ্টা আগেও যাঁদের তালিবানের (Taliban) খপ্পরে পড়তে হয়েছিল, তাঁরা মুক্তি পেয়ে দেশে ফিরতে পেরেছেন। এ তো প্রাণ ফিরে পাওয়া ছাড়া আর কিছু নয়। তাই দেশের মাটিতে পা রাখতে পারার আনন্দে দেশমাতৃকার জয়গান যেন আপনাআপনিই মুখ থেকে বেরিয়ে এল।

Advertisement

[আরও পড়ুন: Bullet Train: দ্রুত দিল্লি থেকে অযোধ্যা পর্যন্ত চলবে বুলেট ট্রেন! স্বপ্ন দেখাচ্ছেন PM Modi]

রবিবার সকালে দুটি বিমানে ইতিমধ্যেই ১৯৪ জনকে দেশে ফিরিয়েছে বায়ুসেনা (Indian Air Force)। দিল্লির হিণ্ডন এয়ারবেসে নামানো হয়েছে তাঁদের। এঁদের মধ্যে দেশ ছাড়তে ইচ্ছুক আফগান (Afghan) সাংসদও রয়েছেন বলে খবর। কেন্দ্রীয় সরকারি সূত্রের খবর, আজই আরও একশোর বেশি ভারতীয়কে দিল্লিতে আনার চেষ্টা করা হচ্ছে। সব মিলিয়ে আজ দেশে ফিরতে পারেন ৩০০ ভারতীয়। দিল্লি সূত্রে খবর, আটকে থাকা ভারতীয়দের ফেরাতে রোজ কাবুল থেকে দুটি করে উড়ান দিল্লিতে আসার অনুমতি দিয়েছে তালিবানরা। রবিবারের মধ্যেই আফগানিস্তানে আটকে থাকা ৩০০ ভারতীয়কে ফেরানোর পরিকল্পনা করা হয়েছে। এঁরা সকলেই আফগানিস্তানে (Afghanistan) বিভিন্ন বেসরকারি সংস্থায় কর্মরত। তবে, কত ভারতীয় এই মুহূর্তে আফগানিস্তানে রয়েছেন, তার সঠিক হিসাব বিদেশমন্ত্রকের কাছে নেই। বহু ভারতীয় কয়েক দশক আফগানিস্তানে রয়েছেন। তাঁরাও অনেকে এখন ফিরতে আগ্রহী। বিদেশমন্ত্রক এইরকম ফিরতে ইচ্ছু্‌ক ভারতীয়দের তালিকা বানাচ্ছে।

[আরও পড়ুন: ‘কাশ্মীরিদের ধৈর্যের বাঁধ ভাঙলে…’, Afghanistan প্রসঙ্গ টেনে মোদিকে ‘হুমকি’ মেহবুবার]

উল্লেখ্য, আফগানিস্তান তালিবানের দখলে চলে যাওয়ার পর ভারতীয় রাষ্ট্রদূত-সহ দূতাবাসের সমস্ত কর্মীকেই ভারত দেশে ফিরিয়ে এনেছে। কিন্তু বিভিন্ন আফগান শহরে আটকে পড়েছেন প্রায় হাজার খানেক ভারতীয়। তাঁদের অবস্থান ও পরিস্থিতি নিশ্চিত করাই সরকারের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। যেমন কাবুলের এক গুরুদ্বারে আটকে রয়েছেন প্রায় ২০০ জন শিখ এবং হিন্দু। যদিও ভাবমূর্তি পুনরুদ্ধারে ব্যস্ত তালিবান বুধবার ওই গুরুদ্বারের প্রধানের একটি ভিডিও পোস্ট করে। যেখানে তালিবানের তরফে তাঁদের নিরাপত্তার আশ্বাস দেওয়া হয়েছে বলে জানান ওই শিখ গ্রন্থী।

পাশাপাশি, তালিবানের রাজনৈতিক দপ্তর থেকেও নয়াদিল্লির কাছে নিরাপত্তার আশ্বাস দিয়ে দূতাবাস খালি না করার বার্তা পাঠানো হয়েছিল। কিন্তু তাতে ভরসা করতে রাজি হয়নি দিল্লি (New Delhi)। আপাতত আফগানিস্তানে আটকে থাকা ভারতীয়দের নিরাপদে দেশে ফেরানোই সরকারের প্রধান লক্ষ্য বলে জানিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শংকরও।

Advertisement
Next