shono
Advertisement

রাজস্থানে CAA ইস্যুতে কংগ্রেসে কোন্দল, প্রকাশ্যে স্পিকার-মুখ্যমন্ত্রী দ্বন্দ্ব

স্পিকারের মতকে স্বাগত জানালেন বিজেপি সভাপতি। The post রাজস্থানে CAA ইস্যুতে কংগ্রেসে কোন্দল, প্রকাশ্যে স্পিকার-মুখ্যমন্ত্রী দ্বন্দ্ব appeared first on Sangbad Pratidin.
Posted: 03:52 PM Feb 09, 2020Updated: 03:53 PM Feb 09, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  রাজস্থানে ‘সংশোধিত নাগরিকত্ব আইন, ২০১৯’ (CAA) কার্যকর হবে কি না, তা নিয়ে বিতর্ক তুঙ্গে। এই ইস্যুতে  রাজ্যের শাসকদল কংগ্রেস ও বিধানসভার স্পিকারের মধ্যে টানাপোড়েন শুরু হয়েছে। একদিকে মরু রাজ্যের মুখ্যমন্ত্রী অশোক গেহলট সাফ জানিয়ে দিয়েছেন, “রাজস্থানে CAA কার্যকর করতে দেওয়া হবে না।” সরকার এই আইন রাজ্যে কার্যকর করতে বাধ্য বলে পালটা জানিয়েছেন বিধানসভার স্পিকার তথা প্রাক্তন কংগ্রেস নেতা সি পি যোশী। পরস্পর বিরোধী এই মতামতকে কংগ্রেসের অন্তর্দ্বন্দ্ব বলে কটাক্ষ করেছেন বিজেপি নেতৃত্ব। পাশাপাশি বর্ষীয়ান কংগ্রেস নেতা সি পি যোশীর মতকে সমর্থন করেছে বিজেপিও। 

Advertisement

সংশোধিত নাগরিকত্ব আইন, ২০১৯-এর কার্যকর করতে দেওয়া হবে বলে আগে ভাগে জানিয়ে দিয়েছে বেশকিছু রাজ্য। এমনকী একাধিক রাজ্যের বিধানসভায় এই আইন বিরোধী প্রস্তাবও পাস হয়েছে। এই তালিকায় নাম রয়েছে রাজস্থানেরও। কিন্তু রাজ্যের এই পদক্ষেপ নিয়ে কার্যত ক্ষুব্ধ স্পিকার। তাঁর যুক্তি, “নাগরিকত্ব নিয়ে কেন্দ্র সরকার এই আইন পাস করেছে। সেই আইন রাজ্যে কার্যকর হবে কি না, তা কখনওই রাজ্য সরকার সিদ্ধান্ত নিতে পারে না।” এ সম্পর্কে সংবিধানে স্পষ্ট নির্দেশিকা আছে বলেও জানিয়েছেন তিনি।

[আরও পড়ুন: ‘ভারতে কাজ করতে হলে হিন্দুদের উন্নয়ন করতে হবে’, বার্তা RSS নেতার]

কংগ্রেসের বর্ষীয়ান নেতা সিপি যোশীর কথায়, “কেন্দ্র মোটর ভেহিক্যালস আইনে পরিবর্তন আনলে রাজ্য তা মানবে কি না, তা নিয়ে রাজ্য সরকার সিদ্ধান্ত নিতে পারে। কিন্তু নাগরিকত্ব আইনে পরিবর্তন করা হলে রাজ্য কোনও সিদ্ধান্ত নিতে পারবেন না। কারণ, সংবিধান অনুযায়ী নাগরিকত্ব কেন্দ্রের বিষয়, রাজ্যের নয়।” কিন্তু নিজের অবস্থান থেকে সরতে নারাজ রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। তাঁর কথায়, “কেন্দ্র সংখ্যাগরিষ্ঠতার সুযোগ নিয়ে নিজেদের মত সকলের উপর চাপিয়ে দিতে চাইছে। দেশের মানুষের কথা শুনতে চায় না তাঁরা। কিন্তু আমি রাজস্থানের মানুষকে নিশ্চিত করতে চাই, রাজ্যে এই আইন কার্যকর করতে দেওয়া হবে না।”

[আরও পড়ুন: কাগজ গুছিয়ে রাখুন, NPR-এ লাগবে’, বিজেপির টুইট ঘিরে তুঙ্গে বিতর্ক]

এই পরিস্থিতিতে বিজেপির রাজস্থান শাখার সভাপতি সতীশ পুনিয়া বলেন, “CAA-কে সমর্থন করায় আমি সিপি যোশীকে অভিনন্দন জানাতে চাই। এর আগে শশী থারুর, কপিল সিব্বল, জয়রাম রমেশ ও সলমন খুরশিদের মতো কংগ্রেস নেতারা জানিয়েছিলেন, CAA কার্যকর করতেই হবে।”

The post রাজস্থানে CAA ইস্যুতে কংগ্রেসে কোন্দল, প্রকাশ্যে স্পিকার-মুখ্যমন্ত্রী দ্বন্দ্ব appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement