shono
Advertisement

অভিন্ন দেওয়ানি বিধির পক্ষে জোরালো সওয়াল মোদির, মাঝরাতে বৈঠকে মুসলিম ল বোর্ড

এই প্রথাগুলি মুসলিম মেয়েদের প্রতি অন্যায় করছে বলেই মনে করছে মোদি।
Posted: 09:14 AM Jun 28, 2023Updated: 09:20 AM Jun 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২৪ লোকসভা নির্বাচনের আর ১০ মাস বাকি। এই পরিস্থিতিতে একপ্রকার আচমকাই অভিন্ন দেওয়ানি বিধিকে ইস্যু করে ফেলেছে বিজেপি (BJP)। স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) জানিয়েছেন দেশব্যাপী এই বিধি চালু করা হবে। এই পরিস্থিতিতে মঙ্গলবার গভীর রাতে আপৎকালীন বৈঠক ডাকল ‘অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড’।

Advertisement

বেশ কিছুদিন ধরেই বিজেপিকে অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে কথা বলতে দেখা যাচ্ছে। পদ্ম শিবিরের বক্তব্য, অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর হলে সামাজিক সৌহার্দ্য বজায় থাকবে। লিঙ্গবৈষম্য দূর হবে। মহিলারা শক্তিশালী হবেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, এর ফলে সংবিধানের (Constitution of India) মূল ভাবধারা বজায় থাকবে। এই পরিস্থিতিতে সোমবার ভোপালে বুথ কমিটিগুলির এক সভায় অভিন্ন দেওয়ানি বিধির (Uniform Civil Code) পক্ষে জোর সওয়াল করার পাশাপাশি প্রধানমন্ত্রী বুঝিয়ে দেন, একটি দেশে দু’রকম আইন চলা উচিত নয় বলেই মনে করেন তিনি।

[আরও পড়ুন: হিংসা থামার লক্ষণ নেই, অগ্নিগর্ভ মণিপুরে যাচ্ছেন রাহুল গান্ধী]

অভিন্ন দেওয়ানি বিধি চালু হলে দেশের সব ধর্মের মানুষ বিয়ে এবং সম্পত্তির উত্তরাধিকার বিষয়ে একই আইন মানতে বাধ্য হবে। এমনিতে এখনও পর্যন্ত দেশে মুসলিমদের জন্য আলাদা আইনি ব্যবস্থা প্রচলিত রয়েছে, তিন তালাকের মতো প্রথাগুলি যার অন্তর্ভুক্ত ছিল। এই প্রথাগুলি মুসলিম মেয়েদের প্রতি অন্যায় করছে, এবং পরিবারকেও ধ্বংস করছে, এমনটাই মনে করেন মোদি। এই পরিস্থিতিতে মঙ্গলবার গভীর রাতে বৈঠকে বসল মুসলিম ল বোর্ড।

[আরও পড়ুন: ‘বিদ্রোহ নয়, প্রতিবাদ’, গোপন ডেরা থেকে বার্তা ওয়াগনার প্রধানের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement