shono
Advertisement
Indian Air Force

দেশের নতুন বায়ু সেনা প্রধান এপি সিং, চেনেন এই অভিজ্ঞ ফাইটার পাইলটকে?

৩০ সেপ্টেম্বর থেকে এপি সিং বায়ু সেনা প্রধানের দায়িত্ব গ্রহণ করবেন।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 02:09 PM Sep 21, 2024Updated: 03:43 PM Sep 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় বায়ু সেনার নতুন প্রধান হচ্ছেন এয়ার মার্শাল এপি সিং। আগামী ৩০ সেপ্টেম্বর থেকে তিনি দায়িত্ব গ্রহণ করবেন। বর্তমানে বায়ু সেনার ভাইস চিফ পদে রয়েছেন অভিজ্ঞ এই ফাইটার পাইলট। তাঁর দক্ষ নেতৃত্বে এবার আরও শক্তশালী হবে বায়ু সেনা। 

Advertisement

বর্তমানে বায়ু সেনাকে নেতৃত্ব দিচ্ছেন মার্শাল বিবেকরাম চৌধুরী। আগামী ৩০ সেপ্টেম্বর তিনি অবসর গ্রহণ করবেন। তাঁর জায়গায় দায়িত্ব নেবেন এপি সিং। বর্ণময় কর্মজীবনে নানা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন তিনি। নেতৃত্ব দিয়েছেন নানা প্রজেক্টে। ১৯৮৪ সালে ফাইটার পাইলট হিসাবে বায়ু সেনায় যোগ দেন এপি সিং। সেন্ট্রাল এয়ার কমান্ডের (সিএসি) কমান্ড পদ গ্রহণ করার আগে, তিনি ইস্টার্ন এয়ার কমান্ডে সিনিয়র এয়ার স্টাফ অফিসার হিসাবে দায়িত্ব পালন করেছেন। ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি, ওয়েলিংটনের ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ এবং ন্যাশনাল ডিফেন্স কলেজের প্রাক্তন এই ছাত্র মিগ-২৭ স্কোয়াড্রনের ফ্লাইট কমান্ডারও ছিলেন। এছাড়াও বায়ু সেনার নানা গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলে অভিজ্ঞতা অর্জন করেছেন তিনি। 

প্রসঙ্গত, গত জুন মাসেই নতুন সেনাপ্রধান পেয়েছে দেশ। মনোজ পাণ্ডের অবসরের পর ‘চিফ অফ আর্মি স্টাফ’ পদে নিযুক্ত হন লেফটেনান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী। দেশের ৩০ তম সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নেন অভিজ্ঞ এই অফিসার। গত ১৫ ফেব্রুয়ারি ভাইস চিফ অফ আর্মি স্টাফ পদে দায়িত্ব নিয়েছিলেন জেনারেল তিনি। মাত্র ৪ মাসের মধ্যেই পদন্নতি হয় তাঁর। লাদাখ, অরুণাচলে লালফৌজের আগ্রাসন রুখতে সেনাবাহিনীতে চার দশকের অভিজ্ঞতাসম্পন্ন এই অফিসারের উপরই ভরসা রাখে কেন্দ্র।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ভারতীয় বায়ু সেনার নতুন প্রধান হচ্ছেন এয়ার মার্শাল এপি সিং।
  • আগামী ৩০ সেপ্টেম্বর থেকে তিনি দায়িত্ব গ্রহণ করবেন।
  • বর্তমানে বায়ু সেনার ভাইস চিফ পদে রয়েছেন অভিজ্ঞ এই ফাইটার পাইলট।
Advertisement