shono
Advertisement
Amarnath Yatra

শুরু হল অমরনাথ যাত্রা, কড়া নিরাপত্তায় পহেলগাঁওয়ে পৌঁছল পুণ্যার্থীদের প্রথম দল

প্রতিকূল মরশুম এবং জঙ্গি হানার আশঙ্কার মধ্যে শুরু ৫২ দিনের তীর্থযাত্রা।
Published By: Kishore GhoshPosted: 02:20 PM Jun 29, 2024Updated: 02:29 PM Jun 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবার শুরু হল অমরনাথ যাত্রা (Amarnath Yatra)। এদিন প্রথম দলটি উপত্যকার পহেলগাঁওয়ে পৌঁছেছে। জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিং শুক্রবার জম্মুর ভগবতী নগরের বেস ক্যাম্পে তীর্থযাত্রীর ওই দলটিকে স্বাগত জানান। প্রতিবারের মতোই প্রতিকূল মরশুম এবং জঙ্গি হানার আশঙ্কার মতো কঠিন দুই চ্যালেঞ্জ সামলে নির্বিঘ্নে যাত্রা সম্পূর্ণ করাই প্রশাসনের উদ্দেশ্য। এবারের ৫২ দিন ধরে অমরনাথ দর্শন পর্ব চলবে দু’টি যাত্রাপথে।

Advertisement

অতীতে জঙ্গি হানা হয়েছে এই তীর্থযাত্রায়। যা থেকে শিক্ষা নিয়ে এবার নজিরবিহীন নিরাপত্তার ব্যবস্থা করেছে জম্মু ও কাশ্মীর পুলিশ, আধাসেনা এবং সেনা। কাজে লাগানো হচ্ছে আধুনিক প্রযুক্তিকেও। গোটা যাত্রাপথে নজর রাখবে ড্রোন। এছাড়াও বিশেষ ভাবে প্রশিক্ষিত সারমেয় বাহিনীকে কাজে লাগানো হচ্ছে। এছাড়াও পুণ্যার্থীদের প্রতিটি ক্যাম্পে থাকছে সিসি ক্যামেরা। এই যদি হয় নিরাপত্তা পরিষেবা, অন্যদিকে প্রকৃতিক বিপর্যয় সামাল দিতে তৈরি প্রশাসন। ২০২২ সালে অমরনাথ গুহার পার্শ্ববর্তী এলাকায় প্রবল বৃষ্টি এবং হড়পা বানে বেশ কয়েক জন তীর্থযাত্রীর মৃত্যু হয়েছিল।

 

[আরও পড়ুন: স্থগিত হওয়া ইউজিসি-নেটের নয়া দিন জানাল NTA, কবে পরীক্ষা?]

এবার অমরনাথ যাত্রা চলবে আগামী ১৯ আগস্ট পর্যন্ত। যথাক্রমে অনন্তনাগের ৪৮ কিলোমিটারের নুনওয়ান-পহেলগাঁও এবং এবং গান্ডেরওয়ালের ১৪ কিলোমিটার দৈর্ঘ্যের পুরনো বালতালের পথ ধরে চলবে পূন্য যাত্রা।

 

[আরও পড়ুন: শপথ ইস্যু: মুখ্যমন্ত্রী ও তৃণমূলের বিরুদ্ধে মানহানির মামলা দায়েরের পথে রাজ্যপাল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অতীতে জঙ্গি হানা হয়েছে এই তীর্থযাত্রায়।
  • এবার অমরনাথ যাত্রা চলবে আগামী ১৯ আগস্ট পর্যন্ত।
Advertisement