shono
Advertisement

Breaking News

Bharatiya Nyaya Sanhita

ন্যায় সংহিতায় বাড়ল পুলিশি হেফাজতের মেয়াদ? কী বলছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী

১ জুলাই থেকে নয়া নিয়ম কার্যকর হবে, আগেই ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার।
Published By: Kishore GhoshPosted: 07:38 PM Jul 01, 2024Updated: 07:38 PM Jul 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় ন্যায় সংহিতায় (Bharatiya Nyaya Sanhita) পুলিশি হেফাজতের মেয়াদ নিয়ে ভ্রান্ত ধারণা দূর করতে আসরে নামলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। সোমবার সাংবাদিক সম্মেলনে জানালেন, নতুন তিন ফৌজদারি আইন আগের মতোই ১৫ দিনের পুলিশি হেফাজতের নিয়ম থাকছে। যদিও হেফাজতের দিনক্ষণ বাড়ানো হচ্ছে বলে ভ্রান্ত ধারণা ছড়াচ্ছে।

Advertisement

অমিত শাহ বলেন, আমি পরিষ্কার করে দিতে চাই যে ভারতীয় ন্যায় সংহিতায় আগের মতোই ১৫ দিনই থাকছে পুলিশি হেফাজতের মেয়াদ। আগের নিয়মে পুলিশি হেফাজতের পনেরো দিন অভিযুক্ত হাসপাতালে কাটালে ফুরিয়ে যেত হেফাজতের মেয়াদ। নতুন ন্যায় সংহিতায় ১৫ দিনের হেফাজতের মেয়াদ নিয়ম থাকলেও প্রয়োজনে সর্বোচ্চ ৬০ অবধি অভিযুক্তকে হেফাজতে রাখতে পারে পুলিশ।

 

[আরও পড়ুন: সাহেবের অগ্নিপরীক্ষা! প্রেমের জন্য ‘আগ কা দরিয়া’ পার করতে পারলেন অভিনেতা?]

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানান, মধ্যপ্রদেশের গোয়ালিওরে ভারতীয় ন্যায় সংহিতার অধীনে প্রথম মামলাটি দায়ের হয়েছে। মোটরসাইকেল চুরির ঘটনায় ১ লক্ষ ৮০ হাজার টাকা মূল্যের মামলা দায়ের হয়েছে। দিল্লির রাস্তার হকারের বিরুদ্ধের মামলাটি ন্যায় সংহিতার প্রথম মামলা নয়। কারণ পরে পুনর্বিবেচনার জন্য ওই মামলা তুলে নেয় পুলিশ।

 

[আরও পড়ুন: দুষ্কৃতীদের তাণ্ডব! হেনস্তার শিকার অভিনেত্রী-কাউন্সিলর শ্রীতমা, তীব্র প্রতিক্রিয়া মদন মিত্রর]

 

প্রসঙ্গত, দেশে অপরাধ দমনে ঔপনিবেশিক আইন বদলে নতুন আইন কার্যকরের এই যাত্রা বহু আগেই শুরু করেছিল মোদি সরকার। গত বাদল অধিবেশনে ভারতীয় দণ্ডবিধির (IPC) বদলে ভারতীয় ন্যায় সংহিতা (Bharatiya Nyaya Sanhita), কোড অফ ক্রিমিনাল প্রসিডিওর (CrPC) আইনের পরিবর্তে ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা (BNSS) এবং ভারতীয় সাক্ষ্য আইন বা IEC-এর জায়গায় ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম (BSA) – এই তিন বিকল্প আইনে প্রস্তাব পেশ হয় সংসদে। পরবর্তী শীতকালীন অধিবেশনে বিরোধীদের আপত্তি উড়িয়ে নয়া তিন আইন পাশ হয়ে যায়। অর্থাৎ চব্বিশের লোকসভা নির্বাচনের আগেই স্পষ্ট হয়ে যায়, অপরাধ দমনে ব্রিটিশ আমলের আইনগুলির বিসর্জন ঘটতে চলেছে। ১ জুলাই থেকে নয়া নিয়ম কার্যকর হবে বলে ঘোষণা করে কেন্দ্রীয় সরকার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অমিত শাহ বলেন, আমি পরিষ্কার করে দিতে চাই যে ভারতীয় ন্যায় সংহিতায় আগের মতোই ১৫ দিনই থাকছে পুলিশি হেফাজতের মেয়াদ।
  • কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানান, মধ্যপ্রদেশের গোয়ালিওরে ভারতীয় ন্যায় সংহিতার অধীনে প্রথম মামলাটি দায়ের হয়েছে।
Advertisement