shono
Advertisement

জ্ঞানবাপীর সমীক্ষা রিপোর্ট পাবে হিন্দু ও মুসলিম দু’পক্ষই, রায় আদালতের

রিপোর্ট প্রকাশ্যে আনার জন্য আদালতে আবেদন করেছিল হিন্দু পক্ষ।
Posted: 07:11 PM Jan 24, 2024Updated: 07:56 PM Jan 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ১৮ ডিসেম্বর বারাণসী জেলা আদালতে মুখবন্ধ খামে জ্ঞানবাপী মসজিদের (Gyanvapi Mosque) সমীক্ষা রিপোর্ট জমা দিয়েছিল ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ। বুধবার আদালত জানাল, এএসআইয়ের ওই রিপোর্ট হিন্দু এবং মুসলিম দুই পক্ষকেই দেওয়া হবে। উল্লেখ্য, রিপোর্ট প্রকাশ্যে আনার জন্য আদালতে আবেদন করেছিল হিন্দু পক্ষ।

Advertisement

এএসআইয়ের রিপোর্ট আদালতে জমা পড়তেই হিন্দুত্ববাদীরা রিপোর্ট প্রকাশ্যে আনার জন্য আদালতে আবেদন করেছিল। শুনানিপর্বের শেষে গত ৬ জানুয়ারি রায় ঘোষণা স্থগিত রাখেন জেলা বিচারক অজয়কুমার বিশ্বাস। এদিন তিনি জানালেন, হিন্দু ও মুসলিম দুই পক্ষকেই এএসআইয়ের রিপোর্ট দেওয়া হবে। বুধবার রায় ঘোষণার পরে খুশি প্রকাশ করেন হিন্দু পক্ষের আইনজীবী বিষ্ণুশঙ্কর জৈন। উল্লেখ্য, এই রিপোর্টের ভিত্তিতেই জ্ঞানবাপী মসজিদের বিষয়ে পরবর্তী পদক্ষেপ করবে আদালত। 

 

[আরও পড়ুন: ১৬ এপ্রিল লোকসভা নির্বাচন? কমিশনের ‘নোটে’ জল্পনা তুঙ্গে]

প্রসঙ্গত, ২০২১-এর আগস্টেও পাঁচ হিন্দু মহিলা জ্ঞানবাপীর ‘মা শৃঙ্গার গৌরী’ (ওজুখানা ও তহখানা নামে পরিচিত) এবং মসজিদের অন্দরের পশ্চিমের দেওয়ালে দেবদেবীর মূর্তির অস্তিত্বের দাবি করে তা পূজার্চনার অনুমতি চেয়েছিলেন বারাণসী আদালতে। সেই মামলায় বারাণসী দায়রা আদালতের বিচারক রবিকুমার দিবাকর নিযুক্ত কমিটির নির্দেশে জ্ঞানবাপী মসজিদের (Gyanvapi) ভিতরে শুরু হয়েছিল ভিডিও সার্ভে। তার পরে সোমবার আদালতে জমা পড়ে এএসআইয়ের রিপোর্ট।

 

[আরও পড়ুন: অব্যাহত জোটের জট! ফের একলা চলার ইঙ্গিত মমতার, আদৌ থাকবেন রাহুলের ন্যায় যাত্রায়?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement