shono
Advertisement

সেনার তৎপরতায় প্রাণ বাঁচল নাথুলায় আটকে থাকা ২৫০০ পর্যটকের

বরফের মধ্যে আটকে পড়েছিলেন পর্যটকরা। The post সেনার তৎপরতায় প্রাণ বাঁচল নাথুলায় আটকে থাকা ২৫০০ পর্যটকের appeared first on Sangbad Pratidin.
Posted: 10:58 AM Dec 29, 2018Updated: 11:04 AM Dec 29, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গিয়েছিলেন চিন সীমান্তে নাথুলা পাসের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে। কিন্তু হঠাৎ তুষারপাতে প্রাণ সংশয় হয়ে যায় প্রায় আড়াই হাজার পর্যটকের। বরফের মধ্যে আটকে পড়েন তাঁরা। প্রবল তুষারপাতে নাথুলা-র ১৭ মাইল এলাকায় থেকে কিছুতেই বেরতে পারছিলেন না ২৫০০ পর্যটক। তাঁদের ত্রাতা হয়ে উঠে এল ভারতীয় সেনা। প্রাণের ঝুঁকি নিয়ে এই পর্যটকদের উদ্ধার করলেন সেনা জওয়ানরা। আপাতত তাঁদের সেনার একটি ক্যাম্পে আশ্রয় দেওয়া হয়েছে। পরিস্থিতির একটু উন্নতি হলেই নিজ নিজ এলাকায় পৌঁছে দেওয়া হবে ওই পর্যটকদের।

Advertisement

এমনিতেই পর্যটকদের জন্য বিপজ্জনক নাথুলা। যে কোনওসময় তুষারপাত বা তুষারঝড় হতে পারে। তার উপর রয়েছে সীমান্তের ওপারের ড্রাগনের চোখ রাঙানি। কিন্তু এই পরিস্থিতিতেও নিজেদের জীবন হাতে নিয়ে দেশ রক্ষার কাজ করে চলেছেন সেনা জওয়ানরা। এই নাথুলাতে বেড়াতে গিয়েই বিপদের মুখে পড়েছিলেন পর্যটকরা। নাথুলা-র দুর্গম ১৭ মাইল এলাকায় আটকে পড়েছিলেন ২৫০০ জন। এদের মধ্যে বহু মহিলা এবং শিশুও রয়েছে। তুষারপাতের খবর পাওয়ামাত্রই এদের উদ্ধারে ঝাঁপিয়ে পড়ে সেনা। ২৫০০ জনকেই উদ্ধার করা গিয়েছে। এদের সেনা ক্যাম্পে আশ্রয় দেওয়া হয়েছে। খাবার, এবং গরম জামাকাপড় সবই দিচ্ছেন সেনা জওয়ানরা। সেনার তরফে জানানো হয়েছে যতদিন না প্রত্যেক পর্যটককে সুরক্ষিতভাবে গ্যাংটক পৌঁছে দেওয়া যাচ্ছে ততদিন এই অভিযান চলবে।

[সুপার হারকিউলিস বিমানে এল পাম্প-ডুবুরি, গতি মেঘালয়ের উদ্ধারকাজে]

সেনার এক আধিকারিকের কথায়, ” প্রায় ৩০০ থেকে ৪০০টি গাড়ি ১৭ মাইল এলাকায় আটকে পড়েছিল। ভারত-চিন সীমান্ত দেখে এই গাড়িগুলিতে ফিরছিলেন প্রায় ২৫০০ পর্যটক। খবর পেয়েই কাজ শুরু করে সেনা। পর্যটকদের খাবার, আশ্রয় এবং ওষুধ দেওয়া হয়েছে। দেওয়া হয়েছে গরম কাপড়ও। ” মোট ১৫০০ পর্যটককে ১৭ মাইলের সেনা ক্যাম্পে আশ্রয় দেওয়া হয়েছে। বাকিদের সরিয়ে দেওয়া হয়েছে ১৩ মাইলে। পরিস্থিতির উন্নতি হলেই পর্যটকদের গ্যাংটক পাঠানোর ব্যবস্থা করা হবে। যতক্ষণ না সব পর্যটক গ্যাংটক পৌঁছাচ্ছেন ততক্ষণ পর্যন্ত অভিযান চলবে।

 

The post সেনার তৎপরতায় প্রাণ বাঁচল নাথুলায় আটকে থাকা ২৫০০ পর্যটকের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement