shono
Advertisement

মোদি-যোগীর বিরুদ্ধে ঘৃণাভাষণ মামলায় স্বস্তি, আদালতে নির্দোষ প্রমাণিত আজম খান

এই মামলায় কারাদণ্ড পেয়ে বিধায়ক পদ খারিজ হয়েছিল সমাজবাদী পার্টির নেতার।
Posted: 04:22 PM May 24, 2023Updated: 04:22 PM May 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘৃণাভাষণ মামলায় স্বস্তি আজম খানের (Azam Khan)। উত্তরপ্রদেশের (Uttar Pradesh) বাহুবলীর বিরুদ্ধে ঘৃণাভাষণ মামলায় কারাদণ্ডের আদেশ দিয়েছিল নিম্ন আদালত। বুধবার সেই রায় খারিজ করে রামপুর আদালত তাঁকে নির্দোষ ঘোষণা করেছে। কারাদণ্ডের জেরে সমাজবাদী পার্টির এই নেতার বিধায়কপদ খারিজ হয়েছিল। তবে এখনই সেই পদ ফেরত পাবেন না তিনি।

Advertisement

২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ও যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) বিরুদ্ধে বিদ্বেষমূলক মন্তব্য করার অভিযোগ উঠেছিল উত্তরপ্রদেশের বাহুবলী আজম খানের বিরুদ্ধে। তার জেরেই গত বছর সমাজবাদী পার্টির এই নেতাকে তিন বছরের কারাদণ্ড দেয় এমপি-এমএলএ কোর্ট। তবে সঙ্গে সঙ্গেই জামিনও পেয়ে যান তিনি। তবে খারিজ হয় তাঁর বিধায়কপদ।

[আরও পড়ুন: ১৯ বিরোধী দলের বয়কট সত্ত্বেও সংসদের নতুন ভবন উদ্বোধন করবেন মোদিই, ঘোষণা শাহর]

নিম্ন আদালতের সেই রায়ের বিরোধিতা করে রামপুর কোর্টে আবেদন করেন আজম খান। বুধবার সেই মামলার রায় দেয় আদালত। ঘৃণাভাষণ মামলায় খানকে নির্দোষ ঘোষণা করা হয়। তাঁর আইনজীবী বলেন, “ঘৃণাভাষণ মামলায় আমরা ন্যায়বিচার পেয়ে খুবই খুশি।” যদিও এখনই খারিজ হওয়া বিধায়কপদ ফেরত পাবেন না উত্তরপ্রদেশের বাহুবলী। চলতি বছরের প্রথমেই অন্য একটি মামলায় তাঁকে কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছিল, এই অভিযোগ থেকে এখনও অব্যাহতি পাননি তিনি।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে জিতে রামপুরের সাংসদ হয়েছিলেন আজম খান। তারপর সাংসদ পদে ইস্তফা দিয়ে বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। সীতাপুর জেল থেকেই বিধানসভা নির্বাচনে জেতেন বাহুবলী। তাঁর বিধায়ক পদ খারিজ হওয়ার পরে ওই আসন থেকে সামান্য ব্যবধানে জেতেন বিজেপি প্রার্থী আকাশ সাক্সেনা।  

[আরও পড়ুন: ‘সৌরভকে সম্মান দেয়নি তৃণমূল’, অভিযোগ বিজেপির, ‘টাকার জন্যই ত্রিপুরায়’, বলছেন সৌগত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement