shono
Advertisement

কোটি টাকা খরচে ইস্পাতের নয়, এবার জাতীয় সড়কের ‘ক্র্যাশ ব্যারিয়ার’হবে বাঁশের 

বাঁশের 'ক্র্যাশ ব্যারিয়ার'-এর কথা জানালেন কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী।
Posted: 09:36 PM Mar 04, 2023Updated: 09:44 PM Mar 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্ঘটনা এড়াতে জাতীয় সড়কের ধারে থাকে এক ধরনের বেড়া। যাকে বলা হয় ‘ক্র্যাশ ব্যারিয়ার’ (Crash Barrier)। যা সাধারণত ইস্পাত বা লোহার হয়ে থাকে। কিন্তু আত্মনির্ভর ভারতে ব্যবহার করা হবে বাঁশের তৈরি ‘ক্র্যাশ ব্যারিয়ার’। ইতিমধ্যে মহারাষ্ট্রে (Maharashtra) পরীক্ষামূলক ভাবে বাঁশের ‘ক্র্যাশ ব্যারিয়ার’ লাগানো হয়েছে, একথা টুইট করে জানিয়েছেন কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নিতিন গডকরী (Nitin Gadkari)।

Advertisement

কেন্দ্রীয় মন্ত্রীর টুইট সূত্রেই জানা গিয়েছে, চন্দ্রপুরের সঙ্গে যবতমল জেলার সংযোগকারী হাইওয়েতে ২০০ মিটার ‘ক্র্যাশ ব্যারিয়ার’ লাগানো হয়েছে। নতুন বাঁশের বেড়ার নাম দেওয়া হয়েছে ‘বাহু বল্লি’। যা সরকার পরিচালিত একাধিক প্রতিষ্ঠানে পরীক্ষা করা হয়েছে বলেও জানিয়েছেন গডকরি। তাঁর দাবি, বাঁশের ‘ক্র্যাশ ব্যারিয়ার’ আত্মনির্ভর ভারতের আরও একটি ধাপ। এই বেড়া যেমন পরিবেশ বান্ধব তেমনই তা দেশের বাঁশ শিল্পকে চাঙ্গা করে তুলবে। বেশ কয়েকটি কঠিন পরীক্ষার পরেই যে বাঁশের ক্র্যাশ ব্যারিয়ার ব্যবহারের ভাবনা, তাও জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

[আরও পড়ুন: প্রতিমা ভৌমিক নন, ত্রিপুরার মুখ্যমন্ত্রী হচ্ছেন মানিক সাহা! সিলমোহর রবিবারই]

‘বাম্বুসা বালকোয়া’ প্রজাতির বাঁশ ব্যবহার করা হয়েছে এই ‘ক্র্যাশ ব্যারিয়ার’ তৈরির জন্য। পরে বাঁশের উপর ক্রিয়োসোট তেল এবং পলি ইথিলিনের প্রলেপ দেওয়া হয়েছে। গডকরি জানিয়েছেন, এই বেড়ার পুনর্ব্যবহার মূল্য ৫০-৭০ শতাংশ। যা ইস্পাতের বেড়ার পুনর্ব্যবহার মূল্যের চেয়ে অনেকটাই বেশি।

[আরও পড়ুন: চল্লিশের বেশি ধর্ষণ, ‘সিরিয়াল রেপিস্ট’ আক্কু যাদবকে আদালত কক্ষেই পিটিয়ে মারে নির্যাতিতারা!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement