shono
Advertisement
Madhya Pradesh

মধ্যপ্রদেশে নর্মদা তীরের ধর্মীয় শহরে নিষিদ্ধ মদ-মাংস বিক্রি! বড় পদক্ষেপ বিজেপি সরকারের

সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বিরোধী দল কংগ্রেস।
Published By: Amit Kumar DasPosted: 09:04 PM Sep 14, 2024Updated: 09:04 PM Sep 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধর্মীয় মাহাত্ম্য জড়িয়ে রয়েছে নর্মদা নদী তীরবর্তী এমন শহরগুলিতে বিক্রি করা যাবে না মদ-মাংস। ধর্মীয় ভাবাবেগকে মাথায় রেখে এবার এমনই পদক্ষেপ নিতে চলেছে মধ্যপ্রদেশের বিজেপি সরকার। শনিবার এই বিষয়ে স্পষ্ট বার্তা দিয়ে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব বলেন, মা নর্মদার পবিত্রতা ও আশীর্বাদ রক্ষার্থেই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

Advertisement

এ বিষয়ে মুখ্যমন্ত্রী মোহন যাদব বলেন, রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে সব দপ্তরকে সঙ্গে নিয়ে মা নর্দমার পবিত্রতা ও আশীর্বাদ রক্ষায় পদক্ষেপ করা হবে। সেই লক্ষ্যে আমাদের প্রথম পদক্ষেপ নদী তীরবর্তী ধর্মীয়স্থানে মদ-মাংস বিক্রি নিষিদ্ধ করা হবে। অবশ্য একদিনে এই সিদ্ধান্ত কার্যকর করা সম্ভব নয়, নভেম্বরে বিষয়টি পর্যালোচনা করা হবে। এদিকে সূত্র মারফত জানা যাচ্ছে, মন্ত্রিসভার বৈঠকে ইতিমধ্যেই এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়ে গেছে। পাশাপাশি বিজেপি সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে সেখানকার বিরোধী দল কংগ্রেস।

১৩১২ কিমি দীর্ঘ নর্মদার ১০৭৯ কিমি শুধু মধ্যপ্রদেশে অবস্থিত। এই নদীকে রক্ষার দাবি দীর্ঘদিনের। গত শুক্রবার মধ্যপ্রদেশ সরকার নিজেদের ক্যাবিনেটে এই সংক্রান্ত অ্যাকশন প্ল্যানের ভাবনাচিন্তা করা হয়। যেখানে এই নদী পরিষ্কার, গতিপথ ঠিক করা ও নদী তীরের সৌন্দর্য বৃদ্ধির পরিকল্পনা নেওয়া হয়। এই পরিকল্পনারই একটি অংশ হল নদীতীরের ধর্মীয় শহরে মদ-মাংস বিক্রি বন্ধের ভাবনা। পাশাপাশি সিদ্ধান্ত নেওয়া হয়েছে, নর্মদার জলে কোনও নিকাশি জল ফেলা যাবে না।

এদিকে রাজ্য সরকারের এই সিদ্ধান্তকে অভিনন্দন জানিয়েছেন মধ্যপ্রদেশের বিরোধী দল কংগ্রেস। বিরোধী দলনেতা জিতু পাটোয়ারি বলেন, এটা অত্যন্ত পবিত্র একটি সিদ্ধান্ত। যদি মুখ্যমন্ত্রী এরকম সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে আমরা এই সিদ্ধান্তকে স্বাগত জানাই। খোদ মুখ্যমন্ত্রী মহাকাল কি নগর অর্থাৎ উজ্জয়িনীর বাসিন্দা। প্রথমে সেখানে মদ বিক্রি নিষিদ্ধ করা হোক। উনি যদি তা করতে পারেন, আমরা তাহলে তাঁকে অভিনন্দন জানাব।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ধর্মীয় মাহাত্ম্য জড়িয়ে রয়েছে নর্মদা নদী তীরবর্তী এমন শহরগুলিতে বিক্রি করা যাবে না মদ-মাংস।
  • ধর্মীয় ভাবাবেগকে মাথায় রেখে পদক্ষেপ মধ্যপ্রদেশের বিজেপি সরকারের।
  • মুখ্যমন্ত্রী মোহন যাদব বলেন, মা নর্মদার পবিত্রতা ও আশীর্বাদ রক্ষার্থেই এই পদক্ষেপ।
Advertisement