shono
Advertisement

বাংলাদেশ, পাকিস্তানের সংসদেও ভারতের চেয়ে মহিলাদের সংখ্যা বেশি, বলছে পরিসংখ্যান

মঙ্গলবারই লোকসভায় পেশ হয়েছে মহিলা সংরক্ষণ বিল।
Posted: 05:27 PM Sep 19, 2023Updated: 05:27 PM Sep 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভায় (Loksabha) পেশ হয়েছে মহিলা সংরক্ষণ বিল। ওয়াকিবহাল মহলের অনুমান, লোকসভা নির্বাচনের আগে মহিলা ভোটারদের মন জয় করতেই এই বিল পাশের সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। তথ্য বলছে, লোকসভায় মহিলা সদস্যের সংখ্যার হিসেবে ১৮৫টি দেশের মধ্যে ভারতের স্থান ১৪১ নম্বরে।

Advertisement

দেশের মাত্র ১৫ শতাংশ সাংসদ মহিলা। যা সারা বিশ্বের গড় হিসেবের অনেক নিচে তো বটেই। এমনকী, প্রতিবেশী বাংলাদেশ, পাকিস্তান ও নেপালের থেকেও তা শতাংশের হিসেবে কম।

[আরও পড়ুন: খলিস্তানিদের মদত কানাডার! কড়া পদক্ষেপ বিদেশমন্ত্রকের, শীর্ষ কূটনীতিককে ভারত ছাড়ার নির্দেশ]

মঙ্গলবার নতুন সংসদ ভবনে বিশেষ অধিবেশন চলছে। সেখানে মোদি বলেন, মহিলা সংরক্ষণ বিলের (Women Reservation Bill) নাম দেওয়া হবে ‘নারী শক্তি বন্দন অধিনিয়ম’। প্রধানমন্ত্রী বলেন, “অটলবিহারী বাজপেয়ীর আমলে বেশ কয়েকবার এই বিল পেশ করা হয়। কিন্তু যথেষ্ট সমর্থনের অভাবে পাশ করানো যায়নি এই বিল। তবে আমি মনে করি ভগবান আমাকেই বেছে নিয়েছেন এই বিলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য।”

প্রধানমন্ত্রীর এই বক্তব্যের তীব্র নিন্দা করেন কংগ্রেসের নেতা অধীর চৌধুরী (Adhir Chowdhury)। তাঁর মতে, বাজপেয়ী আমলের অনেক আগে রাজীব গান্ধী প্রধানমন্ত্রী থাকাকালীনই এই বিলের পরিকল্পনা ছিল। কিন্তু বর্তমানে সেই বিলের নাম পরিবর্তন করে জনতাকে বিভ্রান্ত করতে চাইছে সরকার। 

[আরও পড়ুন: খলিস্তানি বিতর্ক: কানাডার সমালোচনায় মোদি সরকারের পাশে কংগ্রেস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement